ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন চন্দ্রাভিযানের কোনো ‘প্রমাণ নেই’: রসকসমসের সাবেক প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, মে ৮, ২০২৩
মার্কিন চন্দ্রাভিযানের কোনো ‘প্রমাণ নেই’: রসকসমসের সাবেক প্রধান

যুক্তরাষ্ট্রের অ্যাপোলো-১১ মহাকাশযান ১৯৬৯ সালে সত্যিই চাঁদে অবতরণ করেছিল কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন রুশ মহাকাশ সংস্থা রসকসমসের সাবেক প্রধান দিমিত্রি রগোজিন। তিনি বলেছেন, তিনি এখনও চূড়ান্ত প্রমাণ দেখতে পাননি।

আরটি

রোববার নিজের টেলিগ্রাম চ্যানেলে এক পোস্টে রগোজিন বলেন, তিনি ব্যক্তিগতভাবে ১০ বছর আগে সত্য অনুসন্ধান করছিলেন, যখন তিনি রাশিয়া সরকারের হয়ে কাজ করছিলেন। তিনি সন্দিহান হয়েছিলেন এই নিয়ে যে, আমেরিকানরা সত্যিই চাঁদে পা রেখেছিল কি না।

তিনি সোভিয়েত মহাকাশযান ও অ্যাপোলো ১১ এর মধ্যে তুলনা করেছিলেন। সোভিয়েত মহাকাশচারীরা ফিরে আসার পর তাদের খুব ক্লান্ত মনে হচ্ছিল। আর অ্যাপোলো ১১ এর মহাকাশচারীদের অনেকটাই এর বিপরীত মনে হয়েছিল।

রগোজিন বলেন যে, তিনি সেই সময়ে রসকসমসের কাছে প্রমাণের জন্য অনুরোধ পাঠিয়েছিলেন। উত্তরে তিনি একটি বই পেয়েছিলেন। বইটিতে ছিল সোভিয়েত মহাকাশচারী আলেক্সে লিওনোভের বর্ণনা। আমেরিকান নভোচারীরা তাকে চাঁদে নামার বিষয়ে যা বলেছিলেন, তা-ই ওই বইয়ে ছিল।

সাবেক এই কর্মকর্তা লেখেন, ২০১৮ সালে যখন তিনি রসকসমসের প্রধান হিসেবে নিযুক্ত হন, তখনও তিনি নিজের প্রচেষ্টা অব্যাহত রাখেন। রগোজিন বলেন, তার কাছে কোনো প্রমাণ উপস্থাপন করা হয়নি।  

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, মে ০৮২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।