ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

২৬ বারের মতো এভারেস্টের চূড়ায় 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ১৪, ২০২৩
২৬ বারের মতো এভারেস্টের চূড়ায় 

২৬ বারের মতো সর্বোচ্চ চূড়া মাউন্ট এভারেস্টে উঠলেন পাসাং দাওয়া নামে নেপালি এক শেরপা। তিনি দ্বিতীয় কোনো ব্যক্তি যিনি এতবার এই শৃঙ্গে উঠলেন।

কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরা।

সরকারের পর্যটন দপ্তরের কর্মকর্তা বিগিয়ান কৈরালা জানিয়েছেন, ৪৬ বছর বয়সী পাসাং দাওয়া রোববার ৮ হাজার ৮৪৯ মিটার চূড়ায় ওঠেন।

২৬ বার এভারেস্টে উঠে শীর্ষে রয়েছেন কামি রিতা নামে নেপালি এক শেরপা। তার সঙ্গেই যুগ্মভাবে রয়েছেন পাসাং দাওয়া। তবে কামি রিতা এখন ফের এভারেস্টে ওঠার মিশনে রয়েছেন।

এবার রিতা যদি এভারেস্টে চড়তে পারেন, তবে তিনি নতুন রেকর্ড গড়বেন।  

রোববার সকালে হাঙ্গেরিয়ান এক আরোহণকারীর সঙ্গে এভারেস্টের চূড়ায় ওঠেন পাসাং দাওয়া। এভারেস্ট অভিযানের আয়োজক ইমানিজিন নেপাল ট্রেকস এই খবর জানিয়েছে।

দাওয়া ফুতি শেরপা রয়টার্সকে বলেন, তারা এখন চূড়া থেকে নিচে নেমে আসছেন। তারা ভালো আছেন।

তিনি বলেন, রোববার নায়লা কিয়ানি নামে পাকিস্তানি এক নারী রোববার এভারেস্টে ওঠেন। এই বছরের আরোহণ ঋতুতে এভারেস্টে ওঠা তিনিই প্রথম কোনো বিদেশি।  

১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি এবং শেরপা তেনজিং নোরগে প্রথমবার এভারেস্ট চূড়া জয় করেন। এরপরের ৭০ বছরে এই পর্যন্ত ১১ হাজার বার মানুষ এভারেস্টে উঠেছে।  

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মে ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।