ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফাঁকা হয়ে গেছে পথঘাট, ভোটের ফলের অপেক্ষা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, মে ১৫, ২০২৩
ফাঁকা হয়ে গেছে পথঘাট, ভোটের ফলের অপেক্ষা ইস্তানবুলের কাদিকয় জেলায় একটি বারের সামনের সড়ক

তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে দিনভর (১৪ মে) ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। আর এই মুহূর্তে অর্থাৎ স্থানীয় সময় রাতে ইস্তানবুলের কাদিকয় জেলার পথঘাট ফাঁকা হয়ে গেছে।

লোকজন বাড়িতে বসে টিভিতে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের ফলের হিসাব দেখছে। খবর আল জাজিরা।

ক্যাফে ও রেস্তোরাঁগুলো যেন মরুভূমির মতো ফাঁকা হয়ে গেছে। কর্মচারীরাও নির্বাচনের ফলের প্রতি মুহূর্তের হিসাব দেখছে।

মেহমেত কারাচা নামে ২৩ বছর বয়সী এক হোটেলকর্মী বলেন, আজ সন্ধ্যার পর থেকে এমনই চলছে। কী হয় তা দেখতে সবাই বাড়ি চলে গেছে। কাদিকয় যেন নিষিদ্ধ এক নগরে পরিণত হয়েছে।

এই ভোটের মধ্য দিয়েই নির্ধারিত হবে ২০ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ভবিষ্যৎ। এই নির্বাচনে জিততে হলে একজন প্রার্থীকে মোট প্রদত্ত ভোটের অন্তত ৫০ শতাংশ পেতে হবে। নতুবা দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ভোট নেওয়া হবে।

তুরস্কের স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার অনেক আগে থেকেই ভোট কেন্দ্রগুলোর সামনে ভোটাররা লাইনে দাঁড়ান। রোববার (১৪ মে) স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ আনুষ্ঠানিকভাবে শেষ হয় বিকেল ৫টায়।

তুরস্কের নির্বাচনসংক্রান্ত আইন অনুযায়ী, ভোটের দিন রাত ৯টা পর্যন্ত ফলাফল নিয়ে কোনো ধরনের সংবাদ প্রকাশ নিষিদ্ধ। প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে কি না, তার ইঙ্গিত আজ গভীর রাতের দিকে পাওয়া যেতে পারে।

বাংলাদেশ সময়: ০১৫১ ঘণ্টা, মে ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।