ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভূখণ্ড হারাতে হয়, এমন কোনো প্রস্তাবে রাজি নয় ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, মে ১৮, ২০২৩
ভূখণ্ড হারাতে হয়, এমন কোনো প্রস্তাবে রাজি নয় ইউক্রেন

‘যুদ্ধ অবসানে এমন কোনো প্রস্তাব গ্রহণ করা হবে না, যেখানে কিয়েভকে নিজদের ভূখণ্ড হারাতে হয়’- এমনই মন্তব্য করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা।

ইউরেশিয়ান বিষয়ক চীনের বিশেষ প্রতিনিধি ও রাশিয়ায় সাবেক রাষ্ট্রদূত লি হুইয়ের সঙ্গে কিয়েভে এক বৈঠকের সময় পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার (১৭ মে) এক বিবৃতিতে বলেছে, বৈঠকে কুলেবা এবং লি ‘রুশ আগ্রাসন বন্ধ করার উপায়’ নিয়ে আলোচনা করেছেন।

এসময় কুলেবা জোর দিয়েছিলেন যে, ‘ইউক্রেন এমন কোনো প্রস্তাব গ্রহণ করবে না, যা তার অঞ্চলগুলিকে হারাতে বা সংঘাতের বরফে পরিণত করে। ’

বিরোধ নিরসনে বেইজিংয়ের নেতৃত্বে আলোচনার জন্য লি মঙ্গলবার ও বুধবার কিয়েভে ছিলেন।

এদিকে বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে যে, লি ইউক্রেনকে বলেছেন যে সঙ্কট সমাধানে দ্রুত সমাধান নেই।

বিবৃতিতে লি বলেছেন, ‘সঙ্কট সমাধানের জন্য কোনো প্রতিষেধক নেই। সবপক্ষকেই নিজেদের জায়গা থেকে শুরু করতে হবে। পারস্পরিক বিশ্বাস গড়ে তুলতে হবে। যুদ্ধ বন্ধ করার এবং আলোচনার জন্য পরিস্থিতি তৈরি করতে হবে। ’

বিবৃতিতে লি আরও বলেন, ইউক্রেনের মানবিক পরিস্থিতির প্রশমনে চীন সবসময়ই তার নিজস্ব উপায়ে গঠনমূলক ভূমিকা পালন করেছে। ইউক্রেনকে তার সামর্থ্যের মধ্যে সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।