ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি২০ বৈঠক ঘিরে কাশ্মীরে নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মে ১৮, ২০২৩
জি২০ বৈঠক ঘিরে কাশ্মীরে নিরাপত্তা জোরদার

সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলা বেড়ে যাওয়ায় জি২০ এর পর্যটন সংক্রান্ত একটি বৈঠককে সামনে রেখে কাশ্মীরে নিরাপত্তা আরও জোরদার করেছে ভারত। বুধবার দেশটির কর্মকর্তারা এমনটি বলেছেন।

ক্রেন্দ্রশাসিত অঞ্চলটির গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে আগামী ২২ থেকে ২৪ মে জি২০ সদস্যদের পর্যটন সংক্রান্ত একটি ওয়ার্কিং গ্রুপের বৈঠক হওয়ার কথা। বৈঠকটি দিল্লিতে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জি২০ সম্মেলনেরই অংশ।

সশস্ত্র গোষ্ঠীগুলো এ বছর কাশ্মীর উপত্যকা থেকে শুরু করে জম্মুর পাহাড়ি অঞ্চলজুড়ে হামলা বাড়িয়েছে। আর শ্রীনগরের অবস্থান ওই কাশ্মীর উপত্যকাতেই।

চলতি বছর জম্মুতে চারটি হামলায় ১০ সৈনিক ও সাত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, তাদের ভয় বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠীগুলো জি২০ বৈঠক চলাকালে কিংবা এর আগে হামলার চেষ্টা চালাতে পারে।

নাম প্রকাশে অস্বীকৃতি জানানো ভারতীয় সেনাবাহিনীর শীর্ষ এক কর্মকর্তা হামলার সময়কাল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

সেনা ও পুলিশ কর্মকর্তা বলেন, তাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে, সশস্ত্র গোষ্ঠীগুলো জম্মুতে সামরিক বাহিনী-পরিচালিত একটি স্কুলকে টার্গেট করতে পারে এবং শিক্ষার্থীদের বন্দি করতে পারে।

এ কারণে জি২০ বৈঠক পর্যন্ত স্কুলের ক্লাস বন্ধ করে দেওয়া হয়েছে। এই সময়ে তাদের অনলাইনে ক্লাস করতে বলা হয়েছে।

কাশ্মীর উপত্যকার পুলিশের প্রধান বিজয় কুমার রয়টার্সকে বলেন, শহরে কমান্ডো মোতায়েন করা হয়েছে। কাউন্টার-টেররিজম বাহিনীর সদস্যদের বিভিন্ন স্থানে রাখা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।