ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুত দখলের দাবি রাশিয়ার, অভিনন্দন পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, মে ২১, ২০২৩
বাখমুত দখলের দাবি রাশিয়ার, অভিনন্দন পুতিনের

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত পুরোপুরি দখলের দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফলতায় তিনি রুশ সেনাদের এবং ভাড়াটে ভাগনার গ্রুপকে অভিনন্দন জানিয়েছেন।

রোববার (২১ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বাখমুত শহর সম্পূর্ণরূপে দখলের দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তিনি তার সৈন্যদের এবং ভাড়াটে ভাগনার গ্রুপকে শহরটি দখলের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এর আগে ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। শনিবারের ওই ভিডিওতে তিনি বাখমুত পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছেন।

তবে এই দাবি প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। তবে দেশটির উপ-প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, শহরের পরিস্থিতি ‘সংকটজনক’।

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, বাখমুতে প্রচণ্ড যুদ্ধ চলছে। পরিস্থিতি খুবই ‘সংকটজনক’।

এদিকে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দেওয়া মন্তব্যে পুতিন দাবি করেছেন যে, রাশিয়ান বিমান বাহিনীর সাহায্যে ভাগনার সৈন্যরা কয়েক মাস তীব্র লড়াইয়ের পর শনিবার ‘বাখমুতকে মুক্ত করার অপারেশন’ সম্পন্ন করেছে।

বাখমুতের নিয়ন্ত্রণ দাবি করে সর্বশেষ ভিডিওতে ভাগনার প্রধান প্রিগোজিন বলেছেন, এই সত্যের জন্য কেউই আমাদের নিন্দা করতে পারে না।

চলতি মাসের শেষের দিকে নিয়মিত রাশিয়ান সৈন্যদের কাছে শহরটি হস্তান্তর করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, মে ২১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।