ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিসিঞ্জারের শততম জন্মদিনে চীনের শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মে ২৭, ২০২৩
কিসিঞ্জারের শততম জন্মদিনে চীনের শুভেচ্ছা ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের শততম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে চীন।  

শুক্রবার (২৬ মে) যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট অঙ্গরাজ্যের কেন্ট শহরে কিসিঞ্জারকে শুভেচ্ছা জানাতে যান যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জি ফেং।

কেন্ট শহরে কিসিঞ্জার বাস করেন। যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের তিন দিন পর কিসিঞ্জারকে চীনের পক্ষ থেকে শুভেচ্ছো জানান জি ফেং।

মার্কিন যুক্তরাষ্ট্রস্থ চীনা দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্পর্ক এবং অভিন্ন স্বার্থে আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে চীন-মার্কিন সম্পর্কে উভয়ের (জি ফেং-কিসিঞ্জার) মধ্যে গভীর মতবিনিময় হয়েছে।  

তবে কোথায় দুজনের সাক্ষাৎ হয়েছে তা বিবৃতিতে বলা হয়নি।

কিসিঞ্জার শনিবার (২৬ মে) ১০০ বছরে পা রেখেছেন। কিসিঞ্জার যুক্তরাষ্ট্র-চীনের সুসম্পর্কস্থাপনে অগ্রণী ভূমিকা পালনকারী হিসেবে পরিচিত।  

হেনরি কিসিঞ্জার জার্মান-বংশোদ্ভূত আমেরিকান শিক্ষাবিদ, রাজনৈতিক বিজ্ঞানী, কূটনীতিবিদ ও ব্যবসায়ী। তিনি ১৯২৩ সালের ২৭ মে জন্মগ্রহণ করেন।  

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এবং প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড উভয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। মেয়াদ শেষ হলেও অদ্যাবধি অনেক সাবেক রাষ্ট্রপতি এবং বিশ্ব নেতাদের কাছে তার মতবাদ সম্পর্কে বক্তব্য প্রদান করতে দেখা যায়।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, মে ২৭, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।