ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কসোভোতে বিক্ষোভ ঠেকাতে আরও ন্যাটো সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, মে ৩১, ২০২৩
কসোভোতে বিক্ষোভ ঠেকাতে আরও ন্যাটো সেনা মোতায়েন

বিক্ষোভ থামাতে কসোভোতে আরও ৭০০ সেনা মোতায়েন করেছে ন্যাটো।

গত দুইদিনের (সোমবার-মঙ্গলবার) সংঘর্ষে প্রায় ৩০ জন ন্যাটো সেনা আহত হয়েছিলেন।

তারই জবাবে কসোভো-তে আরও সেনা মোতায়েনের ঘোষণা দিল জোটটি।

নতুন সেনারা ইতোমধ্যেই কসোভোতে পৌঁছেছেন। প্রয়োজনে যেন আরও সেনা মোতায়েন করা যায়, সেজন্য রিজার্ভ ফোর্সকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

কসোভোতে ন্যাটোর সেনাকে সংক্ষেপে কসোভো ফোর্স বা কেফোর্স বলে চিহ্নিত করা হয়। সোমবার সার্ব অধ্যুষিত কসোভোতে প্রথমে স্থানীয় পুলিশ এবং পরে কেফোর্সের সঙ্গে বিক্ষোভরত সার্বদের তীব্র সংঘর্ষ হয়। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে, এমনকি গ্রেনেড ছুঁড়েছে বলেও অভিযোগ উঠে।

সার্বরাও পাল্টা আক্রমণ করেছে। এরই জেরে অন্তত ৩০জন কেফোর্সের সেনা গুরুতর আহত হন। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। এরপরই নতুন ফোর্স মোতায়েনের ঘোষণা দেওয়া হলো।

কসোভোর ৯০ শতাংশ অধিবাসী আলবেনিয়ান। বাকি অংশ সার্ব। যে অঞ্চলে বিক্ষোভ চলছে, তা সার্বিয়া সীমান্তের কাছে। এই অঞ্চলটি সার্ব অধ্যুষিত।

২০১৩ সাল থেকে সার্বদের দাবি, তাদের জন্য পৃথক মিউনিসিপাল তৈরি করে দেওয়া হোক। কিন্তু কসোভোর প্রধানমন্ত্রী কোনোভাবেই তা মেনে নিতে রাজি নন। তার বক্তব্য, এটি হলে কসোভো দুইভাগে বিভক্ত হয়ে যাবে।

এরই প্রতিবাদে গত এপ্রিলে ভোট বয়কট করেন সার্বরা। মাত্র সাড়ে তিন শতাংশ ভোট পড়ে ওই অঞ্চলে। আর সেই ভোট পেয়ে সার্ব অঞ্চলে জয়ী হন আলবেনিয়ান মেয়ররা। গত সোমবার তারা পৌরসভায় বসতে গেলে বিক্ষোভ শুরু হয়।

সূত্র- ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।