ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মেয়ন আগ্নেয়গিরির গর্জন, সতর্কতার মাত্রা বাড়াল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুন ৮, ২০২৩
মেয়ন আগ্নেয়গিরির গর্জন, সতর্কতার মাত্রা বাড়াল ফিলিপাইন

ফিলিপাইনে মাউন্ট মেয়ন আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের আশঙ্কায় কর্তৃপক্ষ সতর্কতার মাত্রা বাড়িয়ে দিয়েছে। এটি দেশের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলির মধ্যে একটি।

গ্যাস, ধ্বংসাবশেষ ও পাথরের অতি উত্তপ্ত স্রোত এর উপরের ঢালে নেমে যাওয়ার পর চলতি পরিস্থিতিতে কর্তৃপক্ষের শঙ্কা, কয়েকদিনের মধ্যে বিপজ্জনক অগ্ন্যুৎপাত হতে পারে।

২ হাজার ৪৬৩ মিটার মেয়ন আগ্নেয়গিরির অবস্থান আলবে প্রদেশের কেন্দ্রে। বৃহস্পতিবার রাজ্যের আগ্নেয়গিরি সংস্থা এক বিবৃতিতে বলেছে, আগ্নেয়গিরিটি ম্যাগম্যাটিক বিস্ফোরণ প্রদর্শন করছে।  

বিবৃতিতে আরও বলা হয়, পাঁচের মধ্যে এখন সতর্কতা মাত্রা তিনে রয়েছে। আগামী কয়েক সপ্তাহে এমনকি কয়েক দিনের মধ্যেও  আগ্নেয়গিরিটি থেকে লাভা উদগীরণ ও বিস্ফোরণ ঘটার শঙ্কা বেড়েছে।

আগ্নেয়গিরির মোচার চার দিকের ৬ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বসবাসকারী গ্রামবাসীদের আগ্নেয়গিরির নির্গমণ, লাভা প্রবাহ, শিলাপ্রপাত এবং অন্যান্য বিপদের কারণে নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে।

প্রাদেশিক নিরাপত্তা কর্মকর্তা সেডরিক দায়েপ বলেন, লোকজন বিপজ্জনক অঞ্চল ছেড়ে নিরাপদ স্থানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, জুন ৮, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।