ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পাল্টা আক্রমণ চলছে, নিশ্চিত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
পাল্টা আক্রমণ চলছে, নিশ্চিত করলেন জেলেনস্কি

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, পাল্টা আক্রমণ এবং প্রতিরক্ষামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তবে পাল্টা আক্রমণের পর পরিস্থিতি এখন কোন পর্যায়ে সে বিষয়ে তিনি বিস্তারিত কথা বলবেন না বলেও জানিয়েছেন।

গত কয়েক সপ্তাহ ধরেই বহুল প্রতীক্ষিত এ পাল্টা আক্রমণের কথা বলা হচ্ছিল। বেশ কয়েকটি এলাকায় রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনীয় সেনাদের কঠোর অবস্থানের কথা শোনা যাচ্ছিল। তবে সেটি পাল্টা আক্রমণ কি না, সে বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। অবশেষে শনিবার (১০ জুন) জেলেনস্কি বিষয়টি স্বীকার করলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ইউক্রেনীয় সৈন্যরা পূর্বদিকে বাখমুতের কাছে ও দক্ষিণদিকে জাপোরিঝিয়ার কাছে অগ্রসর হয়েছে বলে জানা গেছে। তারা রাশিয়ান লক্ষ্যবস্তুতে দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালিয়েছে।

তবে এই মুহূর্তে ফ্রন্টলাইনের যুদ্ধের বাস্তবতা মূল্যায়ন করা কঠিন। ইউক্রেন দাবি করছে, তারা সামনের দিকে এগিয়ে যাচ্ছে। অন্যদিকে রাশিয়া বলছে, তারা আক্রমণের বিরুদ্ধে লড়াই করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার প্রকাশিত একটি ভিডিও সাক্ষাৎকারে বলেছেন যে, ইউক্রেনীয় বাহিনী অবশ্যই তাদের পাল্টা আক্রমণ শুরু করেছে। তবে ব্যাপক হতাহতের সঙ্গে তাদের অগ্রগতির প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।