ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুজরাটে তাণ্ডব চালাবে ‘বিপর্যয়’, প্রশাসনের যত প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
গুজরাটে তাণ্ডব চালাবে ‘বিপর্যয়’, প্রশাসনের যত প্রস্তুতি

ভারতের উপকূলের দিকে ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। দেশটির আবহাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার গুজরাটের উপকূলবর্তী এলাকাগুলোতে আছড়ে পড়বে আরব সাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়।

ক্ষয়ক্ষতি এড়াতে তাই আগাম সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) সতর্কবার্তায় বলা হয়েছে, গুজরাট উপকূলের নিচু এলাকাগুলোতে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। এরমধ্যে রয়েছে- কচ্ছ, দেবভূমি দ্বারকা, পোরবন্দর, জামনগর ও মোরবি জেলা।

ধারণা করা হচ্ছে, স্থলভাগে আছড়ে পড়ার আগে গতি বাড়তে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়টির। সেক্ষেত্রে এই এলাকাগুলোতে বড়সড় তাণ্ডব চালাবে ‘বিপর্যয়’।

আবহাওয়া অফিস জানিয়েছে,  বৃহস্পতিবার গুজরাটের মান্ডবি ও পাকিস্তানের বন্দর শহর করাচির ওপর দিয়ে বয়ে যাবে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। এর দাপটে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

বুধবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত গুজরাটের জাখাউ বন্দর থেকে ২৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। দেবভূমি দ্বারকা থেকে এর দূরত্ব ৩০০ কিলোমিটার। এছাড়া পোরবন্দর থেকে ৩৫০ কিলোমিটার ও করাচি থেকে ৩৭০ কিলোমিটার দূরে রয়েছে এই ঘূর্ণিঝড়।

ভারতীয় সংস্থা জানিয়েছে, স্থলভাগে আছড়ে পড়ার সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের উপগ্রহচিত্রও ইতিমধ্যেই প্রকাশ করেছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।

এদিকে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে উপকূলবর্তী এলাকাগুলো থেকে বাসিন্দাদের সরানোর কাজ শুরু করেছে গুজরাট প্রশাসন। এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এছাড়া, আগাম সতর্কতা হিসেবে ১৫ জুন পর্যন্ত ৯৫টি ট্রেন বাতিল করেছে রেল কর্তৃপক্ষ। এর মধ্যে লোকাল ও এক্সপ্রেস দুই ধরনের ট্রেনই রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।