ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনকে যুদ্ধ বন্ধ করার তাগিদ রামাফোসার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
পুতিনকে যুদ্ধ বন্ধ করার তাগিদ রামাফোসার

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা পুতিনকে দ্রুত যুদ্ধ বন্ধ করার তাগিদ দিয়েছেন। এজন্য তিনি ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় বসার অনুরোধ জানিয়েছেন।

জবাবে, পুতিন আফ্রিকান নেতাকে বলেছেন, রাশিয়ে চাইলেও ইউক্রেন সবসময় আলোচনা প্রত্যাখ্যান করেছে।

যুদ্ধ থামাতে জেলেনস্কি ও পুতিনের সঙ্গে বৈঠক করেছেন আফ্রিকার চার দেশ জাম্বিয়া, সেনেগাল, কমোরোস এবং দক্ষিণ আফ্রিকা প্রেসিডেন্ট। তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন মিসরের প্রধানমন্ত্রী মুস্তফা মাদবুলি।

শনিবার (১৭ জুন) এ প্রতিনিধি দলটি পুতিনের সঙ্গে সেন্ট পিটার্সবার্গে বৈঠক করে। এ সময় তাদের সঙ্গে পুতিনের বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়।

বৈঠকে, রামাফোসা উভয়পক্ষকে তাদের যুদ্ধবন্দিদের ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, যেসব ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় নিয়ে আসা হয়েছে, তাদেরও ফিরিয়ে দেওয়া উচিত।

শিশুদের ফেরত দেওয়ার বিষয়ে কথা বলার সঙ্গে সঙ্গে বক্তৃতায় বাধা দেন পুতিন। তিনি দাবি করেন, যুদ্ধের ভয়াবহতা থেকে রাশিয়া শিশুদের রক্ষা করছে।

তিনি বলেন, শিশুরা পবিত্র। আমরা জীবন ও স্বাস্থ্য রক্ষা করে সংঘাতপূর্ণ এলাকা থেকে তাদের সরিয়ে নিয়েছি।

রামাফোসা আফ্রিকা মহাদেশে যুদ্ধের প্রভাব সম্পর্কে কথা বলেন। তিনি উল্লেখ করেন, এ যুদ্ধ অবশ্যই কূটনৈতিক আলোচনার মাধ্যমে শেষ করতে হবে।

তিনি বলেন, যুদ্ধ চিরকাল চলতে পারে না। সব যুদ্ধই মীমাংসা করতে হবে। কোনো না কোনো পর্যায়ে শেষ হতে হবে। আমরা এখানে একটি খুব স্পষ্ট বার্তা জানাতে এসেছি। আমরা এই যুদ্ধটি শেষ করতে চাই।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।