ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ঝাপোরিঝিয়া নিয়ে রাশিয়া-ইউক্রেনের বিতর্ক

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
ঝাপোরিঝিয়া নিয়ে রাশিয়া-ইউক্রেনের বিতর্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিতর্কের কেন্দ্রে ঝাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র। কিয়েভ বলছে, মস্কো এই পরমাণু কেন্দ্রে বড় ধরনের হামলার পরিকল্পনা করছে।

অন্যদিকে মস্কো বলছে, ইউক্রেন নিজেই পরমাণু কেন্দ্রটিতে হামলার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ফোনে বলেছেন, রাশিয়া ঝাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে বিস্ফোরণের পরিকল্পনা করেছে। ইউক্রেনের সেনার পক্ষ জানানো হয়েছে, পরমাণু কেন্দ্রের দুইটি পাওয়ার ইউনিটের ছাদে বিস্ফোরক রাখা হয়েছে।

জেলেনস্কি টুইট করে জানিয়েছেন, আমি মাক্রোঁকে সাবধান করে দিয়ে বলেছি, রাশিয়া ঝাপোরিঝিয়া নিয়ে ভয়ংকর উসকানি দিচ্ছে। আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে একজোট হয়ে পরিস্থিতি যতটা সম্ভব নিয়ন্ত্রণে আনা যায়, চেষ্টা করা হবে বলে আমরা একমত হয়েছি।

অন্যদিকে রাশিয়ার অ্যাটোমিক এনার্জি এজেন্সির প্রধান পরামর্শদাতা রেনাত কারছা সরকারি টেলিভিশনে বলেছেন, কিয়েভ ঝাপোরিঝিয়াতে গোলা নিক্ষেপের পরিকল্পনা করেছে। সেই সঙ্গে তারা বোমাও ফেলতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পরিস্থিতি যথেষ্ট উত্তেজিত। কিয়েভ ঝাপোরিঝিয়াতে অন্তর্ঘাতমূলক কাজ করতে পারে। তার পরিণতি ভয়ংকর হবে।

যদিও কোনো পক্ষই তাদের দাবির সমর্থনে কোনো তথ্যপ্রমাণ দেয়নি।

আইএইএ’র বক্তব্য

জাতিসংঘের সংস্থা আইএইএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের বিশেষজ্ঞরা ঝাপোরিঝিয়াতে কোনো বিস্ফোরক দেখতে পাননি। তবে তারা বলেছেন, আরো কিছু জায়গায় তাদের যেতে দিতে হবে।

বাংলাদেশ সময়: ১২০৯, জুলাই ০৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।