ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বুধবার বাইডেন-জেলেনস্কির ওয়ান টু ওয়ান বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
বুধবার বাইডেন-জেলেনস্কির ওয়ান টু ওয়ান বৈঠক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। বুধবার লিথুয়ানিয়ায় তাদের এই ওয়ান টু ওয়ান বৈঠক অনুষ্ঠিত হবে।

ভিলনিয়াস থেকে আল জাজিরার সংবাদদাতা জেমস বেস বলেন, এটি প্রতিধ্বনিত হচ্ছে যে, জেলেনস্কি সামনে আসবেন না। কারণ তিনি ন্যাটো নেতাদের কাছ থেকে স্পষ্ট প্রতিশ্রুতি চেয়েছিলেন।

সোমবার জেলেনস্কি বলেন, তিনি আশা করেন যে, ন্যাটো সম্মেলন নিশ্চিত করবে ইউক্রেন ইতোমধ্যে সামরিক এই জোটের ডি ফ্যাক্টো সদস্য।

এদিকে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলছেন, ইউক্রেন তাদের জোটের সদস্য হওয়ার ক্ষেত্রে ইতিবাচক বার্তা পাবে। জোটের নেতারা লিথুয়ানিয়ায় সম্মেলনে অংশ নিচ্ছেন।

ভিলনিয়াসে সম্মেলন শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগেই রাশিয়া রাতভর কিয়েভে ড্রোন হামলা চালায়। এক্ষেত্রে দেশটি ইরানের তৈরি শাহেদ ড্রোন ব্যবহার করে। তবে ইউক্রেন বলছে, তারা সবকটি ভূপাতিত করেছে।

শীর্ষ সম্মেলনের প্রাক্কালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান কয়েক মাস ধরে প্রতিরোধের পর ন্যাটোতে সুইডেনের প্রবেশ নিয়ে সমর্থনের ইঙ্গিত দেন।

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়িয়ে ওয়াশিংটন একটি কূটনৈতিক সমাধান থেকে দূরে সরে যাচ্ছে, রাশিয়ার আরআইএ বার্তাসংস্থা জ্যেষ্ঠ এক রুশ কূটনীতিকের বরাত দিয়ে বলেছে।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।