ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে যোগদানের সময়সীমা দিতে অস্বীকার ন্যাটোর

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
ইউক্রেনকে যোগদানের সময়সীমা দিতে অস্বীকার ন্যাটোর

কবে ইউক্রেন ন্যাটোর সদস্য হবে সে বিষয়ে কোনো সময়সীমা নির্ধারণ করে দিতে অস্বীকার জানিয়েছে জোটের মিত্র রাষ্ট্রগুলো।

ন্যাটো রাষ্ট্রগুলো বলেছে, যখন মিত্ররা সম্মত হবে এবং ইউক্রেন জোটের শর্ত পূরণ করতে পারবে তখনই জোটে যোগ দিতে পারবে।

বুধবার (১২ জুলাই) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

একটি বিবৃতিতে ন্যাটো বলেছে, তারা দ্রুত অগ্রসর হওয়ার প্রয়োজনীয়তা স্বীকার করেছে। তবে এর জন্য নির্দিষ্ট কোনো সময়সীমা বেঁধে দেওয়া হবে না।

ন্যাটো বলেছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত থাকা অবস্থায় ইউক্রেন তাদের জোটে যোগ দিতে পারবে না। যুদ্ধ শেষ হওয়ার পরই তা স্বয়ংক্রিয়ভাবে হবে না।

নেতারা লিখিত ঘোষণায় বলেছেন, ‘যখন মিত্ররা সম্মত হবে এবং শর্ত পূরণ করা হবে। তখনই আমরা ইউক্রেনকে জোটে যোগদানের আমন্ত্রণ জানাব। ’

বিবৃতিতে ইঙ্গিত দেওয়া হয়েছে, ন্যাটো সৈন্যদের সঙ্গে কাজ করার জন্য ইউক্রেনীয় বাহিনীর সক্ষমতার অগ্রগতি দেখতে হবে ন্যাটোকে। সেইসঙ্গে ইউক্রেনের গণতান্ত্রিক ও নিরাপত্তা খাত সংস্কারেরও প্রয়োজন রয়েছে।

এদিকে সামরিক ন্যাটো জোটের সঙ্গে ইউক্রেন কবে নাগাদ যুক্ত হতে পারে সে সম্পর্কে স্পষ্ট কোনো টাইমলাইন বা সময়সীমা বেঁধে না দেওয়ায় মঙ্গলবার ভিলনিয়াসে একটি সমাবেশে জেলেনস্কি হতাশা প্রকাশ করেন। এছাড়া এমন সম্ভাবনাকে এর আগে তিনি ‘অযৌক্তিক’ বলে উল্লেখ করেছিলেন।

বাংলাদেশ সময়: ০৯২৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এনইউ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ