ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ত্রোপচারে শ্বাসনালি থেকে গাড়ির চাবি অপসারণ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
অস্ত্রোপচারে শ্বাসনালি থেকে গাড়ির চাবি অপসারণ  ছবি: সংগৃহীত

খেলার ছলে মুখের ভেতর গাড়ির চাবি নিয়ে জিহ্বা দিয়ে নাড়াচাড়া করছিলেন। এমন সময় ওই চাবি গলার ভেতর ঢুকে আটকে গেল শ্বাসনালিতে।

শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা হওয়ায় ছুটে গেলেন হাসপাতালে। চিকিৎসক অস্ত্রোপচার করে ৪৯ বছর বয়সী ওই ব্যক্তিকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচালেন। বের করে আনলেন শ্বাসনালিতে আটকে থাকা চাবি।  

চাঞ্চল্যকর এ ঘটনা ঘটেছে সৌদি আরবের লোহিত সাগরের আল-কুনফুদাহ হাসপাতালে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ৪৯ বছর বয়সী এক ব্যক্তিকে তার শ্বাসনালিতে গাড়ির চাবি আটকে থাকা অবস্থায় জরুরি বিভাগে আনা হয়েছিল। ওই ব্যক্তির শ্বাস নিতে কষ্ট হচ্ছিল।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাসপাতালে ভর্তি হওয়ার পর ওই ব্যক্তির এক্সরে ও ক্লিনিক্যাল পরীক্ষা করা হয়। পরীক্ষার পর তার গলায় একটি গাড়ির চাবি আটকে থাকতে দেখা গেছে। তখন আক্রান্ত ব্যক্তি স্বীকার করে ভুলবশত সে চাবিটি গিলে ফেলে। মুখের ভেতর চাবি নিয়ে নাড়াচাড়া করার একপর্যায়ে চাবিটি গলার ভেতর ঢুকে আটকে যায়। ফলে তার শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওই ব্যক্তির হৃদরোগ থাকায় চিকিৎসকদের পক্ষে শ্বাসনালি থেকে গাড়ির চাবি অপসারণ করা কঠিন হয়ে পড়ে। পরে ঝুঁকি নিয়ে অস্ত্রোপচারের মাধ্যমে শ্বাসনালিতে আটকে থাকা গাড়ির চাবি বের করা হয়। তারপর ওই ব্যক্তি বিপদমুক্ত হয়। চিকিৎসা সফল হওয়ায় ওই ব্যক্তিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

সূত্র: কেএসএ মুমেন্টস

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।