ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে দ্রুত সাফল্য পাওয়া ‘কার্যত অসম্ভব’: ইউক্রেনীয় জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
রাশিয়ার বিরুদ্ধে দ্রুত সাফল্য পাওয়া ‘কার্যত অসম্ভব’: ইউক্রেনীয় জেনারেল ইউক্রেনের প্রেসিডন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে জেনারেল সিরস্কি

ইউক্রেনের শীর্ষ সামরিক অধিনায়কদের একজন বলছেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে দ্রুত সাফল্য অর্জন করা ‘কার্যত অসম্ভব’।

জেনারেল অলেক্সান্ডার সিরস্কি বিবিসিকে বলেন, রণাঙ্গনে অগ্রগতি যতটা দ্রুত হবে বলে তিনি আশা করেছিলেন, তেমনটা ঘটেনি।

তবে তিনি জানান, ইউক্রেনীয় বাহিনী বাখমুত শহরকে ঘিরে রেখেছে, যেটি দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের পর গত মে মাসে রুশ সেনারা দখল করেছিল।  

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, তারা ওডেসা অঞ্চলে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং বিশটিরও বেশি ড্রোন ভূপাতিত করেছে। এসব ঘটনায় হতাহতের কোনো খবর নেই।

বিবিসি সংবাদদাতা জনাথান বিল পূর্ব ইউক্রেন থেকে জানান, গত বছর ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ অভিযানের শুরুতে জেনারেল সিরস্কি রাজধানী কিয়েভ শহরের প্রতিরক্ষায় নেতৃত্ব দিয়েছিলেন।

গত গ্রীষ্মে খারকিভে ইউক্রেনের চমকদার এবং সফল পাল্টা আক্রমণের পেছনে তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী। এখন তিনি পূর্ব ইউক্রেনের সামরিক অভিযানের প্রধান হিসাবে নতুন পাল্টা অভিযানের তত্ত্বাবধান করছেন।

সৈন্য পরিদর্শন এবং যুদ্ধের দিকে নজর রাখতে তিনি যে কমান্ড যানটি ব্যবহার করেন, এক গোপন স্থানে সেই গাড়ির পাশে তিনি বিবিসি সংবাদদাতার দেখা করেন।

জেনারেল সিরস্কি স্বীকার করেন যে, পাল্টা আক্রমণ শুরু হওয়ার এক মাসেরও বেশি সময় পর একাধিক ফ্রন্টে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত আক্রমণ অনেকের প্রত্যাশার চেয়ে ধীর গতিতে চলছে। তিনি বলেন, আমরা খুব দ্রুত ফলাফল পেতে চাই, কিন্তু বাস্তবে এটা কার্যত অসম্ভব।

এই জেনারেল জানান, পূর্বের রণাঙ্গনের এলাকাটি মাইন দিয়ে ভরা এবং সেখানে নানা ধরনের প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সেখানে রুশদের অনেকগুলো শক্তিশালী ঘাঁটি রয়েছে: সে কারণে ততটা দ্রুত অগ্রগতি ঘটছে না।  

তবে জেনারেল সিরস্কি মনে করেন, ইউক্রেনের এখনও একটি বিশেষ সুযোগ রয়েছে।

তিনি বলেন,  আমি বিশ্বাস করি আমাদের সামরিক নেতাদের মধ্যে ঐক্য এবং একে অপরের প্রতি আমাদের সৈন্যদের আস্থা, সেনাবাহিনীর জন্য শক্তিশালী একটি পয়েন্ট।

এটি রাশিয়ার সামরিক শ্রেণিবিন্যাসের সম্পূর্ণ উল্টো।

রুশ বাহিনীতে এখন দৃশ্যত অন্তর্দ্বন্দ্ব চলছে এবং সিনিয়র অফিসারদের কমান্ড থেকে সরিয়ে দেয়া হচ্ছে।

জেনারেল সিরস্কি নিশ্চিত করেন যে, যুক্তরাষ্ট্রের পাঠানো ক্লাস্টার বোমার চালান ইউক্রেনে এসে পৌঁছেছে এবং আগামী কয়েক দিনের মধ্যে সেগুলোর ব্যবহার শুরু হবে।

তবে মার্কিন হাউইটজার কামান, যেগুলো থেকে এসব ক্লাস্টার গোলা ছোঁড়া হবে, সেগুলি ইতোমধ্যেই বাখমুতের চারপাশে বসানো হয়েছে।

তিনি বলেন, শহরটি পুনরুদ্ধার শুধুমাত্র প্রতীকী মূল্যের চেয়ে বেশি কিছু হবে। বাখমুত দখল কৌশলগতভাবেও গুরুত্বপূর্ণ। কারণ, জায়গাটি ঐ অঞ্চলের অন্যান্য প্রধান শহরগুলোর প্রবেশদ্বার হিসাবে বিবেচিত হয়।

জেনারেল সিরস্কির মন্তব্য, জনগণ আমাদের বিজয়ের জন্য অপেক্ষা করছে। ছোট হলেও তাদের একটি বিজয়ের প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।