ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘অভিন্ন অগ্রাধিকার’ নিয়ে আলোচনায় বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র সরাসরি যুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
‘অভিন্ন অগ্রাধিকার’ নিয়ে আলোচনায় বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র সরাসরি যুক্ত

‘অভিন্ন অগ্রাধিকার’ নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে সরাসরি যুক্ত। মঙ্গলবার (১৮ জুলাই) নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ কথা জানান।

 

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি আজরা জেয়া তার সফরকালে বাংলাদেশের ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচনের’ লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের একযোগে কাজ করার গুরুত্বের পাশাপাশি নাগরিক সমাজ, মানবাধিকার রক্ষাকারী, সাংবাদিক ও শ্রমিক কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহিতার ওপর গুরুত্বারোপ করেন।

যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা নিয়মিত বাংলাদেশ সফর করছেন উল্লেখ করে মিলার বলেন, এগুলো আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা অব্যাহত রাখার ওপরও গুরুত্বারোপ করেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের পাশাপাশি মানবিক অংশীদার ও বাংলাদেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং মিয়ানমার ও বাংলাদেশের প্রচেষ্টায় সহায়তার জন্য অতিরিক্ত ৭৪ মিলিয়ন ডলারের মানবিক সহায়তার ঘোষণা দেন।

মুখপাত্র বলেন, আমি পরিশেষে বলতে চাই যে যুক্তরাষ্ট্র এই অঞ্চলে মানবপাচারের অভিশাপ মোকাবিলায় সরকার ও নাগরিক সমাজের সঙ্গে অংশীদারত্বের জন্য নিবেদিত।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।