ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইউক্রেনে ভ্রমণ করা জাহাজ যুদ্ধের অংশ বিবেচিত হবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
‘ইউক্রেনে ভ্রমণ করা জাহাজ যুদ্ধের অংশ বিবেচিত হবে’

শস্যচুক্তি থেকে বের হয়ে কৃষ্ণসাগরে কড়াকড়ি আরোপ করেছে রাশিয়া। সতর্ক করে দিয়ে দেশটি বলেছে, রাশিয়ার সম্মতি ছাড়া ইউক্রেনের শস্য নিতে কৃষ্ণসাগরে যদি কোনো জাহাজ প্রবেশ করে, তবে সেটিকে সামরিক লক্ষ্যবস্তু হিসেবে বিবেচনা করা হবে।

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রাশিয়া সতর্ক করেছে যে ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দরগুলোতে ভ্রমণ করা জাহাজগুলোকে সম্ভাব্য সামরিক লক্ষ্য হিসেবে বিবেচনা করা হবে। কারণ কিয়েভ বলেছিল যে, শস্য রপ্তানি চালিয়ে যেতে ইউক্রেন একটি অস্থায়ী শিপিং রুট স্থাপন করবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার বলেছে যে, ইউক্রেনে ভ্রমণ করা সব জাহাজকে কিয়েভের পক্ষে অস্ত্র বহনকারী বলে মনে করা হবে। জাহাজে যে দেশের পতাকা থাকবে, ধরে নেওয়া হবে তারা ইউক্রেনের পক্ষে যুদ্ধ করছে।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে দেওয়া এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘২০ জুলাই ২০২৩ রাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ’

তবে ইউক্রেন ভ্রমণকারী জাহাজগুলোর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়ে কিছু জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে কৃষ্ণসাগরের আন্তর্জাতিক জলসীমার উত্তরপূর্ব এবং দক্ষিণপূর্বের কয়েকটি এলাকাকে জাহাজ চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।