ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ওয়াগনার সেনারা সীমান্তের কাছাকাছি চলে আসায় উদ্বেগে পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
ওয়াগনার সেনারা সীমান্তের কাছাকাছি চলে আসায় উদ্বেগে পোল্যান্ড

পোল্যান্ডের সীমান্তের দিকে বেলারুশে রাশিয়ান ওয়াগনার বাহিনীর গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি।

শনিবার (২৯ জুলাই) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের কাছে তথ্য আছে যে, শতাধিক ওয়াগনার সেনা বেলারুশের গ্রোডনোর অনেকটা কাছাকাছি সুওয়ালকি গ্যাপের দিকে অগ্রসর হয়েছে।

এটি সীমান্ত পরিস্থিতিকে আরও ভয়ংকর তুলছে।

গ্রোডনো বেলারুশের পশ্চিমে অবস্থিত। এটি পোল্যান্ড এবং লিথুয়ানিয়ার সীমান্ত থেকে মাত্র 15 কিলোমিটার দূরে। এবং সুওয়ালকি গ্যাপ একটি কৌশলগত স্থল করিডোর।

ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো জোটের সদস্য পোল্যান্ড। তারপরও রাশিয়ার মিত্র বেলারুশ ও ইউক্রেনের পূর্ব সীমান্তের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন দেশটির প্রধানমন্ত্রী। মূলত ওয়াগনার গ্রুপের সেনারা বেলারুশে আসার পর থেকে এই উদ্বেগ বেড়েছে।

মোরাউইকি উল্লেখ করেছেন, চলতি বছরে এখন পর্যন্ত বেলারুশ থেকে অভিবাসীরা ১৬ হাজার বার সীমান্ত অতিক্রম করার চেষ্টা করেছে। বেলারুশ ও রাশিয়ার প্রেসিডেন্ট ‘তাদেরকে (অভিবাসীদের) পোল্যান্ডে ঠেলে দিতে চেয়েছিলেন। ’

ওয়াগনার বাহিনীর গতিবিধির বিষয়ে পোলিশ প্রধানমন্ত্রী বলেন, ‘পরিস্থিতি ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে...খুব সম্ভবত তারা (ওয়াগনার) বেলারুশিয়ান সীমান্তরক্ষীর ছদ্মবেশে থাকবে। আর অবৈধ অভিবাসীরা পোল্যান্ডকে অস্থিতিশীল করতে সাহায্য করবে। ’

এর আগে শুক্রবার পোল্যান্ডের গভর্নিং পার্টির চেয়ারম্যান, জারোস্লো কাকজিনস্কি বলেন, ওয়াগনার যোদ্ধারা ‘মজা করার জন্য বেলারুশে আসেনি’।

‘তারা বিভিন্ন সংকট তৈরি করতে সেখানে গেছে। যা প্রাথমিকভাবে পোল্যান্ডের বিরুদ্ধে পরিচালিত হবে। ’

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।