ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রিমিয়া উপদ্বীপে স্টর্ম শ্যাডোর আঘাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
ক্রিমিয়া উপদ্বীপে স্টর্ম শ্যাডোর আঘাত

ক্রিমিয়ার ভারপ্রাপ্ত গভর্নর ভ্লাদিমির সালদোর বলেছেন, রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে সংযোগকারী দুটি সেতুতে ব্রিটিশ সরবরাহকৃত স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের মাধ্যমে উপর্যুপরি হামলা করেছে ইউক্রেন।

গত শনিবারের আক্রমণে প্রায় ১২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল, যার মধ্যে কমপক্ষে তিনটি রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দিতে সক্ষম হয়েছিল।

 ফলে চোঙ্গা ও টঙ্কি প্রণালীতে দুটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।  

তার মতে, সেতু দুটি সামরিক প্রয়োজনে খুব কমই ব্যবহার করা হয়েছে এবং এগুলো সম্পূর্ণরূপে বেসামরিক অবকাঠামো। সামাজিক যোগাযোগমাধ্যমে তার শেয়ার করা ছবিতে দেখা যায়, একটি ক্ষেপণাস্ত্র ব্রিজের ডেক ভেদ করে গেছে।

সালদোর জানান, হামলার ফলে একটি গ্রামীণ স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গ্যাস পাইপলাইন ফেটে গেছে, ফলে নিকটবর্তী শহর জেনিচেস্কে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেছে।

ক্রিমিয়ান উপদ্বীপের উত্তর অংশ এবং খেরসন অঞ্চলের সঙ্গে সংযোগকারী সেতু দুটি জুন মাসে আরেকটি বড় হামলায় শিকার হয়েছিল। সেই সময়ে চোঙ্গার সেতুটি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং মেরামত করতে কয়েক সপ্তাহ বন্ধ রাখতে হয়েছিল।

যুক্তরাজ্য ও ফ্রান্স থেকে ২৫০ কিলোমিটার রেঞ্জের অনির্দিষ্ট সংখ্যক স্টর্ম শ্যাডো নামে ক্ষেপণাস্ত্র পাওয়ার পর থেকে কিয়েভ ক্ষেপণাস্ত্রগুলো বেসামরিক স্থাপনায় হামলার ক্ষেত্রে ব্যবহার করছে বলে রাশিয়া অভিযোগ করে আসছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ০৭,২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।