ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এফ-১৬ যুদ্ধবিমান পেতে যাচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এফ-১৬ যুদ্ধবিমান পেতে যাচ্ছে ইউক্রেন

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। এই ব্যাপারে ডেনমার্ক ও নেদারল্যান্ডসকে সবুজ স্নগকেত দিয়েছে যুক্তরাস্ট্র।

দেশ দুই টিতে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ শেষ হলে এই যুদ্ধবিমান পাবে কিয়েভ 

শুক্রবার ১৮ (আগস্ট) ড্যানমার্কস রেডিওতে এক সাক্ষতকারে ডেনিশ পররাষ্ট্রমন্ত্রী লার্স লোককে রাসমুসেন বলেন, তিনি এবং প্রতিরক্ষা মন্ত্রী জ্যাকব এলেম্যান-জেনসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন, যাতে এই ব্যাপারে পদক্ষেপের নিতে আমাদের কিছু বিকল্প পরিকল্পনার সুযোগ  দেয়া হয়েছে।  
চিঠিতে ব্লিঙ্কেন লিখেছেন, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ এবং যোগ্য এফ-১৬ প্রশিক্ষক দিয়ে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের বিষয়ে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের কথা জানাতে আমি লিখছি। খবর রয়টার্স, আরটি।

বর্তমানে ডেনমার্কের কাছে ৪৩টি এফ-১৬ রয়েছে, যার মধ্যে প্রায় ৩০টি ব্যবহারযোগ্য, অন্যদিকে নেদারল্যান্ডসের ২৪টি অপারেশনাল এফ-১৬ রয়েছে।

পশ্চিমা মিডিয়া গুলোর রিপোর্ট অনুসারে, ফ্লাইট ম্যানুয়াল এবং সিমুলেটর স্থানান্তরে বিলম্বের কারণে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণে দেরি হচ্ছে তাছাড়া ভাষাগত সমস্যাও তৈরি হয়েছে। যার কারণে ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, তারা ২০২৪ সালের আগে তারা এফ-১৬  পাওয়ার আশা করেন না।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।