ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমত’ মোতায়েন করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৩
নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমত’ মোতায়েন করেছে রাশিয়া

আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমত’কে ‘যুদ্ধকালীন দায়িত্বে মোতায়েন’ করেছে মস্কো।

এক বিবৃতিতে রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান ইয়ুরি বোরিসভ জানান, সারমত ক্ষেপণাস্ত্রগুলোকে যুদ্ধকালীন দায়িত্বে মোতায়েন করা হয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, আরএস-২৮ সারমত ক্ষেপণাস্ত্র ১০ টন ওজনের এমআইআরভি ওয়ারহেড দিয়ে বিশ্বের উত্তর বা দক্ষিণ মেরুর যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম। খবর তাস,আল জাজিরা।

ক্ষেপণাস্ত্র মোতায়েনের পর পুতিন বলেছেন, রাশিয়ার শত্রুরা এখন তাঁদের হুমকি দেওয়ার আগে দুইবার চিন্তা করবে।

ভূগর্ভে সংরক্ষিত একেক একটি সারমত ক্ষেপণাস্ত্র একসঙ্গে ১৫টি পরমাণু ওয়ারহেড বহন করতে পারে। যদিও যুক্তরাষ্ট্রের সামরিক বিশেষজ্ঞরা বলছেন, সারমত একসঙ্গে সর্বোচ্চ ১০টি ওয়ারহেড বহন করতে পারবে।

ন্যাটো জোটে ‘সাতান’ নামে পরিচিত এই ক্ষেপণাস্ত্রকে কম সময়ের মধ্যে হামলার জন্য প্রস্তুত করা যায়। যার কারণে একে শনাক্ত করে ভূপাতিত করতে বেশি সময় পাওয়া যায় না।

প্রায় ২০০ টন ওজনের এই ক্ষেপণাস্ত্র ১৮ হাজার কিলোমিটার পর্যন্ত লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে। ২০২২ সালের এপ্রিলে মস্কো থেকে ৮০০ কিলোমিটার দূরে প্লেসেটস্ক এলাকায় প্রথম সারমতের সফল পরীক্ষা চালানো হয়েছিল। আশির দশকের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিডএমবি) ব্যবস্থার বদলে এই সারমত ক্ষেপণাস্ত্র বানায় রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ