ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নোবেল পুরস্কার অনুষ্ঠানে এবারো রুশ রাষ্ট্রদূতের আমন্ত্রণ বাতিল

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
নোবেল পুরস্কার অনুষ্ঠানে এবারো রুশ রাষ্ট্রদূতের আমন্ত্রণ বাতিল

স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আমন্ত্রণ পাচ্ছেন না রাশিয়া ও বেলারুশের রাষ্ট্রদূতেরা। সমালোচনার মুখে তাদের আমন্ত্রণ বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হলো নোবেল কর্তৃপক্ষ।

২০২২ সালে নোবেল ফাউন্ডেশন ইউক্রেন যুদ্ধের জেরে স্টকহোমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাশিয়া ও বেলারুশের দূতদের আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিয়েছিল। ইরানে বিক্ষোভে দমন-পীড়নের কারণে দেশটিরও দূতের বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।  

তবে গেল বৃহস্পতিবার সুইডিশ ফাউন্ডেশন জানায়, তারা আগের রীতিতে ফিরে যাচ্ছে এবং সুইডেনে সব দেশের দূতকেই আমন্ত্রণ জানানো হবে। এই ঘোষণার পর তীব্র সমালোচনা দেখা দেয়।

পরে শনিবার ফাউন্ডেশন জানায়, নোবেল পুরস্কার যে মূল্যবোধ ও বার্তার ওপর প্রতিষ্ঠিত, তা যতদূর সম্ভব, সবার কাছে পৌঁছে দেওয়া জরুরি। তবে এই বিষয়ে তীব্র প্রতিক্রিয়া নোবেল পুরস্কারের মূল বার্তাকে আড়াল করে দেয়। এই কারণে গত বছরের মতো এবারো স্টকহোমে রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হচ্ছে না।  

শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় নরওয়ের ওসলোতে আয়োজিত অনুষ্ঠানে। নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট সব দেশের রাষ্ট্রদূতকেই আমন্ত্রণ জানিয়ে থাকে। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না।  

শান্তি ছাড়া অন্য বিষয়গুলোতে নোবেল পুরস্কার দিতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।