ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জমজমের পানি নিয়ে সৌদি আরবের নতুন নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
জমজমের পানি নিয়ে সৌদি আরবের নতুন নির্দেশনা

সৌদি আরবে হজ ও ওমরাহ করতে গিয়ে জমজমের পানি পান করেন না কিংবা সঙ্গে নিয়ে আসেন না - এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না।

জমজমের পানি পান করতে গিয়ে বেগ পেতে হয় অনেকের।

বিষয়টি আমলে নিয়ে এবার হাজি ও ওমরাহ পালনকারীদের জন্য নির্ধারিত পাত্র থেকে জমজমের পানি সংগ্রহ ও পান করার বিষয়ে কিছু নির্দেশনা জারি করেছে সৌদি আরব সরকার। দুই পবিত্রতম নগরী মক্কা ও মদিনায় এ নির্দেশনাগুলো প্রযোজ্য হবে।  

সৌদি আরবের হজ ও ওমরাহ–সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, জমজমের পানি পান ও সংগ্রহ করতে মুসলিমদের ধাক্কাধাক্কি এড়িয়ে চলা এবং পরোপকারী মনোভাব পোষণের পরামর্শ দেওয়া হয়েছে। পবিত্র এ পানি সংগ্রহের ক্ষেত্রে বয়স্করা অগ্রাধিকার পাবেন। এছাড়া নির্ধারিত জায়গায় পানি পানের পর কাপগুলো যথাস্থানে রাখতে বলা হয়েছে। জায়গাটিকে পরিষ্কার রাখার স্বার্থে মেঝেতে পানি ফেলা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

সৌদি আরবের বাইরের হাজিরা ও ওমরাহ যাত্রীরা দেশে স্বজনদের উপহার হিসেবে জমজমের পানি কিনে থাকেন। নুসুক অ্যাপের মাধ্যমে জমজমের পানির বোতল বুকিং দিয়ে থাকেন তারা।

সাম্প্রতিক মাসগুলোয় বিদেশি ওমরাহ যাত্রীদের ক্ষেত্রে বেশ কিছু নতুন সুযোগ-সুবিধা যুক্ত করেছে সৌদি আরব। বিভিন্ন ধরনের ভিসার আওতায় ওমরাহ করার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। স্থল, আকাশ কিংবা সমুদ্র যে কোনো পথে সৌদিতে ঢুকতে পারেন তারা। এ যেকোনো বিমানবন্দর থেকেই সৌদি আরব ছাড়তে পারেন তারা।  

এছাড়া নারীদের ওমরাহ করার ক্ষেত্রে পুরুষ অভিভাবককে সঙ্গে নেওয়ার বাধ্যবাধকতা বাতিল করেছে সৌদি সরকার। আগে থেকে অনুমতি নেওয়া থাকলে মসজিদে নববিতে আল রাওদা আল শরিফায় যেতে পারেন তীর্থযাত্রীরা।  

তথ্যসূত্র: গাল্ফ নিউজ

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।