ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের অনুমোদন নিয়ে ইসলামী ব্যাংকিং চালু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
পুতিনের অনুমোদন নিয়ে ইসলামী ব্যাংকিং চালু করেছে রাশিয়া

রাশিয়ার দুই থেকে আড়াই কোটি মুসলিম জনসংখ্যার কথা মাথায় রেখে দেশটিতে ইসলামী ব্যাংকিং চালু করার একটি আইনে সই করেছেন দেশটির রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ইসলামিক ফাইন্যান্সিং মডেলের সম্ভাব্যতা পরীক্ষা করার জন্য গত মাসে রাশিয়ার চারটি মুসলিম অধ্যুষিত অঞ্চলে এই সেবা চালু করা হয়।

কর্মসূচিটি সফল হলে দেশটির অন্যান্য অঞ্চলেও এই মডেল বাস্তবায়ন করা হবে।

দুই বছরের পাইলট প্রোগ্রামের অংশ হিসেবে গত ১ সেপ্টেম্বর থেকে চেচনিয়া, দাগেস্তান, তাতারস্তান এবং বাশকোর্তোস্তান এই চারটি মুসলিম অধ্যুষিত অঞ্চলে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা চালু করা হয়েছে।  

রাশিয়ায় ইসলামী ব্যাংকিং চালু করার ধারণাটি প্রথমবারের মতো আলোচিত হয়েছিল ২০০৮ সালে বৈশ্বিক আর্থনৈতিক সঙ্কটের সময়। ওই সময়টিতে রুশ ব্যাংকগুলো তারল্যের ঘাটতিতে ভুগছিল এবং নগদ অর্থের বিকল্প উত্স খুঁজতে শুরু করেছিল।  

২০১৪ সালে ক্রিমিয়া দখল করার পর রাশিয়ান ব্যাংকগুলি পশ্চিমা নিষেধাজ্ঞার অতিরিক্ত চাপ অনুভব করেছিল। যার ফলে রাশিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন দেশটিতে ইসলামী ব্যাংকিংকে অনুমতি দেওয়ার এবং ইসলামী ব্যাংকগুলোর কার্যক্রম নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় ব্যাংকে একটি শরিয়া কমিটি গঠনের প্রস্তাব করেছিল। খবর আল আরাবিয়া।  

কিছু পশ্চিমা বিশেষজ্ঞ মনে করছেন, রাশিয়ায় ইসলামি ব্যাংকিং বাস্তবায়ন পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলা করে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার জন্য একটি সুচিন্তিত উদ্যোগ। তবে অন্যরা এই কর্মসূচিটিকে দেশটির দরিদ্র মুসলিম অঞ্চলগুলোকে মডারেট করার প্রচেষ্টার অংশ হিসেবে একটি প্রচারণা কৌশল বলে বিবেচনা করছেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।