ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যান্সি পেলোসিকে ক্যাপিটল হিল ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
ন্যান্সি পেলোসিকে ক্যাপিটল হিল ছাড়ার নির্দেশ

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত স্পিকার প্যাট্রিক ম্যাকহেনরি ডেমোক্র্যাট দলীয় সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি ও তার দীর্ঘ দিনের ডেপুটি স্টেনি হোয়ারকে দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের অফিস ছাড়ার নির্দেশ দিয়েছেন।

তাদের দুজনকে জানিয়ে দেওয়া হয়েছে, বুধবারই তাদের ব্যবহার করা অফিসের দরজায় নতুন তালা লাগিয়ে দেওয়া হবে।

মঙ্গলবার হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের পর অন্তর্বর্তী স্পিকার হিসেবে ম্যাকহেনরি মনোনীত হবার পর এই উচ্ছেদের নির্দেশ এলো।

ওয়াশিংটনের বাইরে থাকা ন্যান্সি পেলোসি এ সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে বলেছেন ‘এটি পরিষ্কারভাবে ঐতিহ্য থেকে সরে আসা’।

সাধারণত ক্যাপিটল হিলে কংগ্রেসের গুরুত্বপূর্ণ পদে নেই এমন কোনো সদস্যের অফিস থাকে না। কিন্তু পেলোসি ও হোয়ারের অফিস ছিল সাবেক স্পিকার ও সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে।

ঐতিহ্যের কথা উল্লেখ করে ন্যান্সি পেলোসি বলেছেন, তিনি যখন স্পিকার ছিলেন তখন তার পূর্ববর্তী রিপাবলিকান দলীয় স্পিকারকে অফিস বরাদ্দ দিয়েছিলেন।

তবে দুই ডেমোক্র্যাট নেতাই হাউজ অফিস ভবনে তাদের দৈনন্দিন কাজের জন্য অফিস পাবেন।

পলিটিকোতে এ সংক্রান্ত খবর প্রথম এসেছিলো। সে অনুযায়ী অফিস স্টাফদের সহায়তায় পেলোসির জিনিসপত্র গোছানো হয়েছে মঙ্গলবার সন্ধ্যায়।

ম্যাকার্থিকে স্পিকারের পদ থেক অপসারণের দু ঘণ্টার মধ্যেই পেলোসিকে ইমেইল করে জানানো হয় যে, তার অফিস কক্ষ অন্তর্বর্তী স্পিকার অন্য কাউকে বরাদ্দ দিয়েছেন।

মঙ্গলবার ম্যাকার্থি ইতিহাসে প্রথম বারের মতো অনাস্থা ভোটে হেরে স্পিকারের পদ থেকে অপসারিত হন। ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে রিপাবলিকান দলের আট বিদ্রোহী তার বিরুদ্ধে ভোট দেন।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।