ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোতে বাস উল্টে নিহত বেড়ে ১৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
মেক্সিকোতে বাস উল্টে নিহত  বেড়ে ১৮ ছবি: সংগৃহীত

উত্তর আমেরিকার দক্ষিণ মেক্সিকোতে ভেনিজুয়েলিয়ার অর্ধশতাধিক নাগরিককে বহনকারী একটি বাস বিধ্বস্ত হয়েছে। শুক্রবার এ দুর্ঘটনা ঘটে।

এতে নিহত বেড়ে দাঁড়িয়েছে ১৮ জন। ওই দুর্ঘটনায় আহত হয়েছেন ২৯ জন।

দুর্ঘটনার পর পর নিহতের সংখ্যা ১৬ জন ও আহত ২৭ জন বলে দাবি করা হয়েছিল। পরে তা সংশোধন করা হয়।

রাজ্যের নাগরিক সুরক্ষা সংস্থা সামাজিক যোগযোগ মাধ্যম ‘এক্স’-তে বলেছে, বাসটি প্রায় ৫৫ জন অভিবাসী বহন করছিল। বাসটি ওক্সাকা-কুয়াকনোপালান মহাসড়ক দিয়ে যাওয়ার সময় উল্টে যায়। বাসে থাকা বেশিরভাগই ভেনিজুয়েলার বাসিন্দা।

মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, এখন পর্যন্ত শনাক্ত হওয়া মৃতদের মধ্যে ১১ জন পুরুষ, দুইজন নারী ও তিনজন নাবালক। আহতদের মধ্যে ২৮ জন ভেনেজুয়েলার এবং একজন পেরুর বাসিন্দা। দুর্ঘটনার কারণ জানা যায়নি।

ওক্সাকার নাগরিক সুরক্ষা সংস্থার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা গেছে বাসটি উল্টে গেছে যা গাড়ির উপরের অংশে ক্ষতি হয়েছে বলে মনে হচ্ছে।

পুয়েব্লারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক পোস্টে জানিয়েছে, আহতদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

ওক্সাকার গভর্নর সালোমন জারা ক্রুজ স্প্যানিশ ভাষায় পোস্ট করে জানিয়েছে, সংশ্লিষ্ট কর্মকর্তারা দুর্ঘটনায় হতাহতদের সহায়তা দিচ্ছেন।

ওই পোস্টে তিনি আরও বলেন, ওক্সাকা-কুয়াকনোপালান হাইওয়েতে ঘটে যাওয়া মারাত্মক দুর্ঘটনার জন্য আমরা গভীরভাবে দুঃখিত, যাতে বেশ কয়েকজন অভিবাসী প্রত্যাশী মারা যায়। হতাহতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা প্রকাশ করছি।

সম্প্রতি উত্তর আমেরিকার বিভিন্ন দেশ থেকে অভিবাসী হওয়ার প্রত্যাশায় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের প্রবণতা বেড়েছে। এসব অভিবাসীদের অনেকেই টেক্সাস, অ্যারিজোনা, নিউ মেক্সিকো বা ক্যালিফোর্নিয়ার সীমান্ত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের আশায় মেক্সিকো দিয়ে পাড়ি দেওয়ার চেষ্টা করছেন। এতে অভিবাসী প্রত্যাশীরা রাস্তায় বিপজ্জনক পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন।

২০২১ সালে দক্ষিণ মেক্সিকোতে একটি ট্রাক দুর্ঘটনায় ৫৪ জন নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হন। যাদের বেশিরভাগই মধ্য আমেরিকার অভিবাসী প্রত্যাশী ছিলেন।

সূত্র: দ্য নিউ ইয়র্ক টাইমস

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।