ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রই সংঘাতের সমাধান: চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রই সংঘাতের সমাধান: চীন

হামাসের হামলার বিপরীতে ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত উভয়পক্ষের সাত শতাধিক মানুষের প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন হাজার হাজার মানুষ।

চলমান এই সহিংস সংঘাত অবসানের আহ্বান জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। পশ্চিমারা বরাবরের মত ইসরায়েলের পক্ষে অবস্থান নিলেও  
সংকটের ইসরায়েল-ফিলিস্তিন আলাদা দুই স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলছে চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিক গাজা উপত্যকায় ইসরায়েল ও ফিলিস্তিনি সংঘাত এবং হতাহতের ঘটনার বিষয়ে চীনের মন্তব্য জানতে চাইলে মুখপাত্র বলেন, ফিলিস্তিন-ইসরায়েলের বর্তমান উত্তেজনা বৃদ্ধিতে ঘটনায় চীন উদ্বিগ্ন।

তিনি বলেন, সংঘাতের পুনরাবৃত্তির মাধ্যমে একটি বিষয় দেখা যাচ্ছে যে, শান্তি প্রক্রিয়ার দীর্ঘস্থায়ী স্থবিরতা চলতে পারে না। দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বাস্তবায়ন এবং ফিলিস্তিনের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা এই সংঘাত থেকে বেরিয়ে আসার মূল উপায়।

চীনের এই অবস্থানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েলি। ইসরায়েলে বেইজিং দূতাবাসের এক জ্যেষ্ঠ সাংবাদিকদের বলেন, ইসরায়েল আশা করেছিল চীন কাছ থেকে হামাসের হামলার নিন্দা জানাবে। কারণ আমরা চীনকে ইসরায়েলের বন্ধু হিসেবে দেখি। যখন মানুষ খুন হচ্ছে, রাস্তায় জবাই হচ্ছে, তখন দ্বি-রাষ্ট্র সমাধানের ডাক দেওয়ার সময় এটা নয়।

 

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ৮,২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।