ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস যুদ্ধ: জাকারবার্গকে সতর্কতাবার্তা ইইউয়ের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
ইসরায়েল-হামাস যুদ্ধ: জাকারবার্গকে সতর্কতাবার্তা ইইউয়ের

ইসরায়েল-হামাসের যুদ্ধ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ ব্যাপারে ফেসবুকের শীর্ষ নির্বাহী মার্ক জাকারবার্গকে ইইউ কার্যালয়ের হাজির হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।



ইইউয়ের ইন্টারনাল মার্কেট বিভাগের কমিশনার থিয়েরি ব্রেটন স্থানীয় সময় মঙ্গলবার (১০ অক্টোবর) এ সংক্রান্ত একটি চিঠি ফেসবুকের মাতৃপ্রতিষ্ঠান মেটার ঠিকানায় পাঠিয়েছেন বলে জানা গেছে। চিঠিতে ব্রেটন বলেছেন, আপানদের ফিল্টারিং সিস্টেমগুলো কার্যকর আছে কিনা, নিশ্চিত হতে আমি জরুরি ভিত্তিতে আপনাকে ইইউ কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমি আরও আশা করছি, আপনি প্রাসঙ্গিক আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এবং ইউরোপোলের (ইইউর নিজস্ব আইনশৃঙ্খলা বাহিনী) সঙ্গে যোগাযোগ করবেন এবং আমাদের পরবর্তী যে কোনো অনুরোধে আপনি দ্রুত সাড়া দেবেন। সূত্র: সিএনএন

এ যুদ্ধ নিয়ে যেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম অর্থাৎ মেটা প্ল্যাটফরমের কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ভুয়া তথ্য না ছড়ায়, সেজন্য কোম্পানির কর্তৃপক্ষকে বিশেষভাবে সতর্ক থাকার নির্দেশও চিঠিতে দেওয়া হয়েছে।

শনিবার (৭ অক্টোবর) ভোরে শুরু হওয়ার পর এ পর্যন্ত এ যুদ্ধে উভয়পক্ষের অন্তত দুই হাজার ৩০০ জন নিহত এবং আট হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। এর মধ্যে গাজায় ইসরায়েলের হামলায় অন্তত আড়াইশ শিশু মারা গেছে।

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।