ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হামাসের হামলা

মিশরের সতর্কতাবার্তা আমলে নেয়নি ইসরায়েল 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
মিশরের সতর্কতাবার্তা আমলে নেয়নি ইসরায়েল 

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল মধ্যপ্রাচ্য সংকট নিয়ে আইনপ্রনেতাদের সঙ্গে এক আলোচনায় বলেছেন, হামাসের হামলার ব্যাপারে ইসরায়েলকে আগেই সতর্ক করেছিল মিশর।  

তিনি বলেন, আমরা জানি, মিশর তিন দিন আগেই ইসরায়েলকে বলেছিল এমন ঘটনা ঘটতে পারে।

আমি এ ব্যাপারে বিস্তারিত বলতে চাই না, তবে সতর্কতাবার্তা দেওয়া হয়েছিল।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সতর্ক করার এই খবরকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে অভিহিত করেছেন। নেতানিয়াহু দাবি করেন, ইসরায়েল এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সতর্কতাবার্তা পায়নি। এ ব্যাপারে প্রকাশিত খবর ‘সম্পূর্ণ ভুয়া’।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মশরীয় কর্মকর্তা এসোসিয়েটেড প্রেসকে বলেছেন, একটি আগুয়ান বিস্ফোরক পরিস্থিতির ব্যাপারে আমরা তাদের সতর্ক করেছিলাম। কিন্তু তারা সতর্কতাবার্তার অবমূল্যায়ন করেছে। তিনি বলেন ইসরাইলি প্রধানমন্ত্রী পশ্চিম তীরের সমস্যা নিয়ে এতই নিমজ্জিত ছিল যে আমাদের সতর্কতাবার্তাকে পাত্তা দেননি।  

ইসরাইলি নিউজ সাইট ইয়ানেটের খবর অনুসারে মিশরের গোয়েন্দামন্ত্রী জেনারেল আব্বাস কামেল আক্রমণের মাত্র ১০ দিন আগে নেতানিয়াহুকে ব্যক্তিগতভাবে ফোন করে করেছিলেন গাজার তরফ থেকে অস্বাভাবিক এবং ভয়ানক কিছু করার সম্ভাবনার কথা জানিয়েছিলেন।  

৭ অক্টোবর শুরু হওয়া সংঘর্ষের প্রথম ২০ মিনিটে ৫ হাজারের মতো রকেট ছুড়ে নিজেদের শক্তির জানান দেয় হামাস। চলমান সংঘর্ষে শেষ খবর পাওয়া পর্যন্ত ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে। অপর দিকে ইসরায়েলি বিমান হামলায় গাজায় মানবিক সংকট দেখা দিয়েছে। খাবারের চরম সংকট, বিদ্যুৎ নেই, সুপেয় পানির সংকটে ভুগছেন গাজাবাসী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরায়েলি হামলায় গাজায় ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

 

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।