ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘গাজায় নিরাপদ কোনো স্থান নেই’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
‘গাজায় নিরাপদ কোনো স্থান নেই’

ইসরায়েল-হামাস সংঘাতে গাজা হয়ে উঠেছে বিধ্বস্ত এক উপত্যকার নাম। ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় সশস্ত্র সংগঠন হামাস।

জবাবে গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলের হামলায় বহু মানুষ হতাহত হয়েছে। সপ্তাহজুড়ে বিমান ও কামান হামলার পর গাজায় এখন স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি সেনারা।  

পানি, বিদ্যুৎ, জ্বালানি সংকটে গাজা মানবিক বিপর্যয়ের মুখোমুখি। এই পরিস্থিতিতে গাজার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল।  

কাতার বিশ্ববিদ্যালয়ের গালফ স্টাডির পরিচালক মাহজুব জুয়েইরি বলছেন, ইসরায়েলি বোমা হামলার কারণে গাজার বেসামরিক মানুষের জন্য কোথাও নিরাপদ নয়।

আল জাজিরাকে জুয়েইরি বলেন, মানুষ এমন জায়গার দিকে ছুটছে, যেখানে তাদের পরিবারের সদস্য রয়েছে। কিন্তু গাজার দক্ষিণাঞ্চলও নিরাপদ নয়।  

তিনি বলেন, গত কয়েকদিনে আমরা গাজার উত্তর দিক থেকে দক্ষিণে যাওয়ার চেষ্টা করা লোকদের ওপর হামলার সাক্ষী হয়েছি। আজ গাজায় কোনো স্থানই নিরাপদ নয়। গাজার পুরোটাই যুদ্ধাঞ্চল।  

তিনি বলেন, মানুষকে গাজার উত্তর থেকে দক্ষিণে সরে যেতে বলার কী আছে?

রোববার (১৫ অক্টোবর) শেষ খবর পাওয়া পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় ২ হাজার ৩২৯ ফিলিস্তিনির প্রাণ গেছে। এর মধ্যে ৭২৪ জন শিশু। আর আহত হয়েছেন ৯ হাজার ৭০০ বাসিন্দা।  

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।