ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘পুরোটা পথ ছিল বিপজ্জনক, মাথার ওপর উড়ছিল ড্রোন’

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
‘পুরোটা পথ ছিল বিপজ্জনক, মাথার ওপর উড়ছিল ড্রোন’ ইসরায়েল স্থল অভিযানের জন্য গাজার উত্তরাংশের বাসিন্দাদের ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়ার পর হাজারো ফিলিস্তিনি এলাকা ছাড়ছে। গাধা টানা গাড়িতে চড়ে যাচ্ছে একটি পরিবার। মাহমুদ হামস/এএফপি

মানসুর শোমান, গাজা সিটির বাসিন্দা। শনিবার নিজ শহর ছেড়ে চলে যান খান ইউনিসে।

তিনি বলছিলেন, ক্রমাগত ইসরায়েলি বোমাবর্ষণের মধ্যে চলাচল করা অত্যন্ত কঠিন ছিল।

আল-জাজিরাকে তিনি বলেন, আমি গতকাল এসেছিল। পুরোটা পথ ছিল বিপজ্জনক। বেশ কয়েকবার বোমা হামলা হয়েছিল। আমাদের মাথার ওপর দিয়ে ড্রোন উড়ছিল।  

তিনি বলেন, এখানে যে চরম মানবিক সংকট চলছে, তাতে আমি সাহায্য করার জন্য এসেছি। নাসের হাসপাতালের কাছেই আমি আছি। নাসের হাসপাতাল হলো খান ইউনিসের প্রধান হাসপাতাল।

মানসুর শোমান বলেন, হাসপাতালের আশেপাশে শুধু বোমাবর্ষণ চলছে। আমরা এর মধ্যেই আছি। হাসপাতালে তিনজন শহীদকে আনা হয়েছে।  

এই হাসপাতালের কাছে জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডব্লিউএ) বেশ কয়েকটি ভবনে হাজারো শরণার্থী আশ্রয় নিয়েছেন, যাদের বেশিরভাগই উত্তর গাজার।

ইসরায়েল গাজার উত্তর অংশ থেকে ১১ লাখ বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার পর লাখ লাখ লোক এলাকা ছেড়ে যাচ্ছেন। স্থল অভিযান চালানোর জন্যই ইসরায়েলের এই নির্দেশ।

রোববার (১৫ অক্টোবর) শেষ খবর পাওয়া পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় ২ হাজার ৩২৯ ফিলিস্তিনির প্রাণ গেছে। এর মধ্যে ৭২৪ জন শিশু। আর আহত হয়েছেন ৯ হাজার ৭০০ বাসিন্দা।  

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।