ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এক সপ্তাহে গাজায় ১০ লাখ লোক বাস্তুচ্যুত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এক সপ্তাহে গাজায় ১০ লাখ লোক বাস্তুচ্যুত: জাতিসংঘ ছবি: রয়টার্স

গাজায় সপ্তাহের বেশি সময় ধরে চলছে ইসরায়েলি হামলা। হামলার এক সপ্তাহে সেখানকার ১০ লাখ লোক বাস্ত্যুচুত হয়েছে।

এমনটি জানিয়েছে জাতিসংঘ। খবর আল জাজিরা।

জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডব্লিউএ) যোগাযোগ পরিচালক জুলিয়েট তৌমা এএফপিকে বলেন, গাজায় সংঘাতের প্রথম সাত দিনে আনুমানিক এক মিলিয়ন (১০ লাখ) মানুষ এখন বাস্তুচ্যুত হয়েছে।

গাজায় ইসরায়েলের টানা বোমা হামলায় সেখানকার জীবন কেমন হয়ে গেছে, তার হিমশীতল বিবরণ দেন জাতিসংঘের সংস্থাটির কর্মীরা। আজম নামে এক কর্মী ভয়েস নোটে তার সহকর্মীদের বলেন, কয়েকদিন ধরে গাজায় থাকার মানে টিকে থাকা, বেঁচে থাকা নয়।  

সাহায্য সংস্থাগুলো বলছে, অবরুদ্ধ উপত্যকায় পরিস্থিতি বিপর্যয়কর।

Our colleague Azzam in the?#GazaStrip tells us the "bombardment doesn't stop."

The situation is unbearable. These are the messages we’re receiving.#HearTheirVoices pic.twitter.com/vXmsYqGAKh

— UNRWA (@UNRWA) October 15, 2023

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় সশস্ত্র সংগঠন হামাস। জবাবে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। এক পর্যায়ে গাজা অবরুদ্ধ করে দেয় ইসরায়েল। সেখানে পানি, খাবার, জ্বালানি সরবরাহ বন্ধ করে রাখা হয়েছে।

ইসরায়েল গাজা সিটিসহ উত্তরাঞ্চলের ১১ লাখ ফিলিস্তিনিকে দক্ষিণে সরে যেতে বলেছে। তাদের সেনারা সেখানে স্থল অভিযান চালাতে চায়।  

গাজা সীমান্তে ইসরায়েল ট্যাংক ও যুদ্ধাস্ত্র জমা করছে। ইসরায়েলি সেনাবাহিনী অবরুদ্ধ গাজা উপত্যকায় বিরামহীন বোমা হামলা চালিয়ে যাচ্ছে।  

শেষ খবর পাওয়া পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় দুই হাজার ৩২৯ ফিলিস্তিনির প্রাণ গেছে। এর মধ্যে রয়েছে ৭২৪ শিশু। আর হামাসের হামলায় ২৮৬ সৈন্যসহ  এজ হাজার ৩০০ ইসরায়েলির প্রাণ গেছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।