ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

লেবানন-ইসরায়েল সীমান্তে হিজবুল্লাহর ৪ সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
লেবানন-ইসরায়েল সীমান্তে হিজবুল্লাহর ৪ সদস্য নিহত

ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলি যুদ্ধের মধ্যে লেবানন সীমান্তে ইরান সমর্থিত শিয়াপন্থী গোষ্ঠী হিজবুল্লাহর চার সদস্য নিহত হয়েছেন। কীভাবে তাদের মৃত্যু হয়েছে সেটি স্পষ্ট নয়।

তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, হিজবুল্লাহর সদস্যদের তারা হত্যা করেছে।

বুধবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি।

খবরে বলা হয়েছে, লেবানিজ রেড ক্রসের একটি দল হিজবুল্লাহর চার সদস্যের মরদেহ উদ্ধার করেছে। এ তথ্য নিশ্চিত করেছেন সংগঠনের এক মুখপাত্র।

এপির একজন চিত্র সাংবাদিক দক্ষিণ লেবাননের শহর টায়ারের কাছে অবস্থিত হিরাম হাসপাতালে নিহত হিজবুল্লাহ সদস্যদের মরদেহ নিয়ে যেতে দেখেছেন। হাসপাতালটিতে হিজবুল্লাহর ইসলামিক হেলথ ইউনিট রয়েছে।

হিজবুল্লাহর মুখপাত্র বলেছেন, মরদেহগুলো তাদের সেইসব সদস্যের, যাদের গতকাল মঙ্গলবার (১৭ অক্টোবর) মৃত ঘোষণা করা হয়েছিল। নিজ বক্তব্যে ওই সদস্যরা কীভাবে মারা গেছেন- সেটি পরিষ্কার করেননি তিনি।

লেবানিজ রেড ক্রস বলেছে, দক্ষিণ লেবানন সীমান্তে ইসরায়েলের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতিতে তারা মরদেহগুলো উদ্ধার করেছে।

মঙ্গলবার এ ব্যাপারে একটি বিবৃতি দেয় ইসরায়েলি সামরিক বাহিনী। এতে হিজবুল্লাহর ওই চার সদস্যকে ‘জঙ্গি’ আখ্যা দিয়ে বলা হয়, আন্তঃসীমান্ত তারা অভিযান চালাতে পারে বলে সন্দেহ করা হয়েছিল। কেননা, তারা একটি বিস্ফোরক ডিভাইস বহন করছিল।

এর আগে গত সোমবার (১৬ অক্টোবর) লেবাননে ইরান-সমর্থিত শিয়াপন্থী গোষ্ঠী হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। সোমবার রাতভর এ হামলা চালানো হয়।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। যা এখনও থামেনি। এই পরিস্থিতিতে উত্তপ্ত হয়ে পড়ে ইসরায়েল-লেবানন সীমান্ত।
 
হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর সংঘর্ষে এ পর্যন্ত লেবাননে অন্তত ১০ জন নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।