ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল থেকে সরাসরি রিয়াদ যাচ্ছেন ঋষি সুনাক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
ইসরায়েল থেকে সরাসরি রিয়াদ যাচ্ছেন ঋষি সুনাক  ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে আঞ্চলিক যুদ্ধের আশঙ্কার সংকট নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সেখানে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন।

বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী ইসরায়েল থেকে সরাসরি রিয়াদে যাবেন।

এর আগে তিনি হামাস হামলায় ইসরায়েলে নিহতদের প্রতি শোক জানাতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছেন।

ডাউনিং স্ট্রিট সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে বৈঠকের ঘোষণা দিয়েছে। একজন মুখপাত্র বলেছেন, সৌদি আরব এ অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশীদার।

হামাসের সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৪০০ ইসরায়েলি নিহত হয়। এ হামলার পর রিয়াদ এবং তেল আবিবের মধ্যে স্বাভাবিক সম্পর্কের অবনতি হয়।

সৌদি আরব প্রাথমিকভাবে গাজায় হামলার জন্য ইসরাইলকে দায়ী করে প্রতিক্রিয়া জানিয়েছিল।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি সংগঠন হামাস। জবাবে ইসরায়েলও হামলা চালানো শুরু করে। সে থেকে হামলা চলছেই। ইসরায়েল-হামাস যুদ্ধে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০৩ জন। আর আহত হয়েছেন ৩ হাজার ৮০০ জন।  

মঙ্গলবার গাজার আল-আহলি আরব হাসপাতালে হামলায় ৫০০ লোকের প্রাণ গেছে বলে জানান গাজার কর্মকর্তারা। গাজা থেকে সাংবাদিক হাসান আসলিহ জানান, হাসপাতালটিতে হতাহতদের বেশিরভাগই পুরুষ ও শিশু।

ইসরায়েল গাজা অবরুদ্ধ করে রেখেছে। ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা বলেন, গাজায় পানি সংকট ও পয়োনিষ্কাশন ব্যবস্থার অবনতিতে রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি দেখা দিয়েছে।

সূত্র: দ্য টেলিগ্রাফ

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।