ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আমাকে ফিলিস্তিনের জন্য লড়তে দাও: ইউএফসি তারকা খামজাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
আমাকে ফিলিস্তিনের জন্য লড়তে দাও: ইউএফসি তারকা খামজাত

বিশ্বজুড়ে জনপ্রিয় আলটিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (ইউএফসি) তারকা খামজাত খিজারোভিচ চিমায়েভ। মুসলিম এ তারকা ফিলিস্তিনের হয়ে লড়তে চান।

তাই রাশিয়ার বন্ধু এবং চেচেন রিপাবলিকের প্রধান রমজান কাদিরভের কাছে তিনি মধ্যপ্রাচ্যের দেশটিতে যেতে অনুমতি চেয়েছেন।

খামজাত খিজারোভিচ চিমায়েভ একজন চেচেন নাগরিক। গতকাল শনিবার (২১ অক্টোবর) ইউএফসির একটি ম্যাচ শেষে দেওয়া সাক্ষাৎকারে তিনি ফিলিস্তিনিদের পক্ষে এবং ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার আকুতি প্রকাশ করেন।

অনুমতি পেতে তিনি কাদিরভের কাছে চিঠিও লিখেছেন।

সাবেক ইউএফসি চ্যাম্পিয়ন কামারু ওসমানকে পরাজিত করার পর দেওয়া সাক্ষাৎকারে খামজাত বলেন, আপনারা সবাই জানেন বিশ্বে এই মুহূর্তে কি হচ্ছে। চলতি সপ্তাহে খেলার খাঁচায় বন্দি থাকার জন্য আমি মোটেই সুখী ছিলাম না। শিশুরা মারা যাচ্ছে, আমি খুশি হতে পারছি না।

এ সময় ইসরায়েলকে অক্টোপাস আখ্যা দিয়ে চেচেন নেতা রমজান কাদিরভকে উদ্দেশ করে তিনি বলেন, আপনি যদি অনুমতি দেন তাদের বিরুদ্ধে লড়াই করা আমার জন্য কোসো সমস্যা হয়ে দাঁড়াবে না। আমি শপথ করে বলছি, আপনি অনুমতি দিলে আমিই প্রথম ফিলিস্তিনে যাব। আমি আপনার অনুমতি চাই এবং ফিলিস্তিনিদের পক্ষে লড়াই করার জন্য আমাকে আপনি একটি অস্ত্র দিন।

চিমায়েভের এই বক্তব্যের পর রমজান কাদিরভ তাকে টেলিগ্রামে অভিনন্দন জানান। তিনি বলেন, চিমায়েভের এই বক্তব্য থেকে পরিষ্কার, ফিলিস্তিনি ভাইদের জন্য সত্যিকারের একজন মুসলমানের হৃদয় কিভাবে কাঁদছে।

এর আগে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু নিয়ে মুখ খোলেন কাদিরভ। তিনি এ যুদ্ধ শেষ করার জন্য ফিলিস্তিনে ‘শান্তিরক্ষী দল পাঠাতে প্রস্তুত আছেন’ বলেও মন্তব্য করেছেন।

রমজান কাদিরভ বলেছেন, ফিলিস্তিনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। কারণ ইসরায়েল তাদের জমি নিয়ে তাদের আলাদা করে রেখেছে। তাদের কোনো বাকস্বাধীনতা নেই। আজ আমি এই যুদ্ধের বিরোধিতা করছি এবং সবাইকে এর সমাপ্তি টানার অনুরোধ করছি। এ যুদ্ধ বন্ধ না হলে তা সারাবিশ্বে ছড়িয়ে পড়বে।

তিনি বলেন, আমি আবারও সব মুসলিম, নাগরিক এবং আমাদের রাষ্ট্রের প্রতি সত্যের পক্ষে দাঁড়ানোর অনুরোধ জানাই। অথবা আমাদের সেখানে শান্তিরক্ষার জন্য যেতে দেওয়া হোক। আমরা ঠিক করে দেব কারা ঠিক আর কারা ভুল। যারা যুদ্ধ চালিয়ে যেতে চায় আমরা তাদের থামিয়ে দেব।

সূত্র: আরটি

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।