ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোর দুই প্রদেশে হামলার ঘটনায় পুলিশসহ নিহত ২২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
মেক্সিকোর দুই প্রদেশে হামলার ঘটনায় পুলিশসহ নিহত ২২

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় গুয়েরেরো ও পশ্চিমাঞ্চলীয় মিকাওকান প্রদেশে পৃথক হামলায় পুলিশের ১৩ সদস্যসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন।

গতকাল সোমবার (২৩ অক্টোবর) দেশটিতে এ হামলার ঘটনা ঘটে।

মাদক পাচারের ঘটনায় এ দুই প্রদেশে প্রায়শই সহিংসতার ঘটনা ঘটে।  

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, গুয়েরেরো ও মিকাওকান প্রদেশে মাদক পাচার নিয়ে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে। সোমবারের ঘটনাতেও এমন কিছু ঘটে থাকতে পারে। ধারণা করা হচ্ছে মাদক পাচারকারীরা নিজেদের মধ্যে দাঙ্গা-হামলা চালাচ্ছিল। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে গেলে সদস্যদের ওপর হামলা করে মাদক সংশ্লিষ্টরা।

আলোজান্দ্রো হার্নান্দেজ নামে গুয়েরেরোর কোয়ুকা দে বেনিতেজ মিউনিসিপালিটির এক কৌঁসুলি সিএনএন, বিবিসি, রয়টার্সসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমকে জানিয়েছেন, হামলার ঘটনার জানতে পেরে একদল পুলিশ টহলে যায়। এ সময় হামলাকারীরা দলটিকে লক্ষ্য করে হামলা চালায়। এ হামলায় মিউনিসিপাল পুলিশের ১১ সদস্য নিহত হন।

ঘটনার তদন্ত চলছে। এটি শেষ হলে হামলার মুখ্য কারণ সম্পর্কে জানা যাবে।

মিকাওকান প্রদেশে হামলার ঘটনায় চার বেসামরিক ব্যক্তি ও এক পুলিশ সদস্য নিহত হন। আহত হন আরও দুজন। হামলাটি হয় মূলত স্থানীয় মেয়রের ভাইকে লক্ষ্য করে। এ ঘটনায় তিনি আহত হয়েছেন। প্রদেশটির সরকারি আইন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এ ছাড়া তাকামবারো শহরের একটি হাইওয়েতে একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনের মৃতদেহ পাওয়া গেছে।

আঞ্চলিক সরকারের মতে, পুয়েবলায় কথিত মাদক ব্যবসায়ীদের মধ্যে বন্দুকযুদ্ধে কমপক্ষে ছজন নিহত ও দুজন আহত হয়েছে। মেক্সিকো সিটি থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে সান মিগুয়েল ক্যানোয়ার গ্রামীণ সম্প্রদায়ে সংঘর্ষটি ঘটে।

গত কয়েক বছর মেক্সিকোয় সন্ত্রাসী হামলায় বেড়েছে কয়েকগুণ। মাদকবিরোধী অভিযান কেন্দ্র করে প্রায়শই গোলাগুলি ও হামলায় প্রাণহানি বাড়ছে। ২০০৬ সাল থেকে দেশটির সরকারের মাদকবিরোধী অভিযান শুরু হয়। ওই সময় থেকে এ পর্যন্ত ৪ লাখ ২০ হাজার হত্যাকাণ্ডের ঘটেছে মেক্সিকোয়।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।