ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় হামলা বন্ধের দাবিতে নিউইয়র্কে ইহুদি সংগঠনের বিক্ষোভ  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
গাজায় হামলা বন্ধের দাবিতে নিউইয়র্কে ইহুদি সংগঠনের বিক্ষোভ  

গাজায় হামলা বন্ধ করার দাবিতে নিউইয়র্কের গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনের প্রধান হল দখল করে এক বিশাল বিক্ষোভ সমাবেশ থেকে কয়েক'শ জনকে গ্রেপ্তার করেছে নিউইয়র্ক পুলিশ।

প্রায় ৩শ বিক্ষোভকারী নিউইয়র্কের গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনের প্রধান হল দখল করে গাজায় ধারাবাহিক বোমা হামলার প্রতিবাদ জানায়।

বিক্ষোভকারীদের অধিকাংশই ছিল ইহুদি। পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং প্রায় ২শ বিক্ষোভকারীকে এ সময় গ্রেপ্তার করা হয়।

নিউইয়র্ক সিটি ভিত্তিক সংগঠন ‘জুইশ ভয়েস ফর পিস’ এই বিশাল অবস্থান কর্মসূচির ডাক দিয়েছিল, তাদের ভাষ্য অনুযায়ী সংগঠনটির কয়েক হাজার সদস্য এই বিক্ষোভে অংশ নিয়ে শহরের কেন্দ্রীয় রেল স্টেশনটি অবরোধ করে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতে দেখা গেছে, ‘নট ইন আওয়ার নেম’ বা আমাদের নামে নয় অথবা ‘সিজ ফায়ার নাউ’ বা এখনই যুদ্ধ বিরতি লেখা জামা পরা যুবকদের হ্যান্ডকাফ পড়িয়ে লম্বা লাইন দাঁড়িয়ে রাখা হয়েছে। খবর আরব নিউজ।

এ সময় বিক্ষোভকারীদের হাতে স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ব্যানার দেখা যায়। আয়োজকরা একে গত ২০  বছরের মধ্যে নিউইয়র্ক সিটির সবচেয়ে বড় শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি বলে দাবি করছে।

কর্মসূচির শুরুতে রাব্বিরা সাবাত মোমবাতি জ্বালিয়ে এবং কাদ্দিশ নামে পরিচিত মৃতদের জন্য ইহুদি প্রার্থনা পাঠ করে অনুষ্ঠানের সূচনা করেন।

অনুষ্ঠানে অংশ নেয়া রাব্বি মে ইয়ে বলেন, যদিও সাবাত সাধারণত বিশ্রামের দিন, তবে আমাদের নামে যখন গণহত্যা চালানো হচ্ছে তখন আমরা বিশ্রাম নিতে পারি না। ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের জীবন একে অপরের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। ন্যায়বিচার, সমতা এবং সবার জন্য স্বাধীনতার মাধ্যমেই কেবল নিরাপত্তা আসতে পারে।

 

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।