ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন কংগ্রেসে যুদ্ধবিরোধী বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
মার্কিন কংগ্রেসে যুদ্ধবিরোধী বিক্ষোভ

গতকাল মার্কিন কংগ্রেসের একটি শুনানিতে হাজির হয়ে বিক্ষোভ দেখিয়েছেন যুদ্ধবিরোধী বিক্ষোভকারীরা। এসময় তারা গাজায় যুদ্ধবিরতির দাবি জানান এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন অর্থায়ন বন্ধের দাবি তোলেন।

বিক্ষোভকারীদের কারণে সামরিক সহায়তা নিয়ে মার্কিন কংগ্রেসের সিনেট অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির গতকালের শুনানি বারবার বাধাগ্রস্ত হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এই শুনানিতে উপস্থিত ছিলেন। ইসরায়েল, ইউক্রেন ও অন্যান্য নিরাপত্তা-সংক্রান্ত খাতে বরাদ্দের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের কাছে ইসরায়েলের জন্য ১৪ দশমিক ৩ বিলিয়ন ডলারসহ নিরাপত্তা খরচ বাবদ ১০৫ বিলিয়ন ডলারের বেশি অর্থ বরাদ্দ চেয়েছেন।

সামরিক সহায়তা সমর্থনে বরাদ্দ অনুমোদনের জন্য সিনেট অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির কাছে আবেদন জানান অ্যান্টনি ব্লিঙ্কেন ও লয়েড অস্টিন।

এই সময় বিক্ষোভকারীরা রক্তাক্ত গাজার প্রতীক হিসেবে লাল রং মাখা হাত উঁচিয়ে রাখেন যেখানে লেখা ছিল ‘গাজা মুক্ত করো’, ‘এখনই যুদ্ধবিরতি’, ‘ইসরায়েলকে আর অর্থায়ন নয়’।

ভিডিওতে দেখা যায় বিক্ষোভকারীদের কেউ যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড বহন করছিলেন। কারো জামায় লেখা ছিল ‘গণহত্যাকে সমর্থন করা বন্ধ করুন’। এ সময় অনেকে ‘এখনই যুদ্ধবিরতি করুন’, ‘ফিলিস্তিনিরা জন্তু নয়’, ‘আপনাদের লজ্জা হওয়া উচিত’ বলে চিৎকার করছিল।

বিক্ষোভের কারণে ব্লিঙ্কেন বেশ কয়েকবার কথা বলা বন্ধ করতে বাধ্য হন। একপর্যায়ে শুনানি কক্ষ থেকে বিক্ষোভকারীদের বের করে দেয় পুলিশ।

 

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।