ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতির কোনো সম্ভাবনা নেই: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
গাজায় যুদ্ধবিরতির কোনো সম্ভাবনা নেই: বাইডেন

গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের বিরতির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  

স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ নভেম্বর) হোয়াইট হাউসের বাইরে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘না, যুদ্ধবিরতির কোনো সম্ভাবনা নেই’।

 

একইদিন আরেক সাংবাদিককে মার্কিন প্রেসিডেন্ট জানান, গত তিন দিন ধরে যুদ্ধবিরতির জন্য আহ্বান জানিয়ে আসছেন তিনি। তবে ইসরায়েল সেই আহ্বানে সাড়া দিচ্ছে না। তারা বলছে, গাজা থেকে হামাসকে পুরোপুরি উৎখাত না করা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবেন তারা।

তবে এ মুহূর্তে যুদ্ধবিরতির সম্ভাবনা না থাকলেও প্রতিদিন চার ঘণ্টা করে গাজাং হামলা বন্ধ রাখা হবে বলে জানা গেছে।  

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে বলেন, উত্তর গাজায় প্রতিদিন চার ঘণ্টা হামলা বন্ধ রাখবে ইসরায়েল। তবে কখন থেকে হামলা বন্ধ থাকবে তা প্রতিদিন জানিয়ে দেওয়া হবে। আর বিষয়টি একটি ‘বড় অর্জন’।  

এর আগে বারবার যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করে দিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছিলেন, গাজায় হামাস কর্তৃক বন্দিদের ফিরিয়ে দেওয়ার আগ পর্যন্ত কোনো যুদ্ধবিরতির কথা তারা শুনবেন না।  

বন্দিদের ফিরিয়ে নেওয়ার সময় পাঁচ দিনের একটি যুদ্ধবিরতির প্রস্তাব দেওয়া হয়েছিল ইসরায়েলকে। দেশটি তাতেও সম্মত হয়নি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এদের মধ্যে ৪ হাজার ৪০০টির বেশি শিশু রয়েছে।

তথ্যসূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।