ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজা ‘দখল’ হবে ইসরায়েলের ‘বড় ভুল’: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
গাজা ‘দখল’ হবে ইসরায়েলের ‘বড় ভুল’: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে এটি স্পষ্ট করেছেন যে, গাজা দখল করা হবে বড় একটি ভুল এবং দুই রাষ্ট্র সমাধানই ইসরায়েল-ফিলিস্তিন সংকট অবসানের একমাত্র পথ। খবর আল জাজিরা।

 

সান ফ্রান্সিসকোতে এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ইসরায়েলের কাছে আমি এটি স্পষ্ট করেছি, তারা গাজার দখল ও নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে, আমার মনে হয়, এমনটি ভাবা এটি তাদের জন্য বড় ভুল হবে। আমার মনে হয় না এটি কাজ করবে। আমার মনে হয় না, এটি কাজ করবে।  

২০০৬ সাল থেকে গাজা হামাসের নিয়ন্ত্রণে। চলতি মাসের শুরুতে নেতানিয়াহু বলেছিলেন, যুদ্ধের পর গাজা উপত্যকার নিরাপত্তার দায়িত্ব নিজেদের নিয়ন্ত্রণে নেবে ইসরায়েল। তারা গাজা শাসনের জন্য বেসামরিক একটি সরকার খুঁজবে।

ইসরায়েলি এ নেতা বলেন, তাদের গাজা দখলের কোনো পরিকল্পনা তাদের নেই। যদিও অনেকে গাজাকে অধিকৃত অঞ্চলই মনে করে। কারণ ইসরায়েল এর সীমান্ত, আকাশসীমা ও আঞ্চলিক জলসীমায় পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।  
 
ইসরায়েলি সামরিক বাহিনী গাজার আল-শিফা হাসপাতালে অভিযান চালিয়ে যাচ্ছে। এ নিয়ে বাইডেন বলেন, তিনি বিষয়টি নিয়ে ইসরায়েলি নেতাদের সঙ্গে আলোচনায় বলেছেন, হাসপাতালে কোনো পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। তবে ইসরায়েল বলছে, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এ হাসপাতালের নিচে সামরিক সদরদপ্তর তৈরি করেছে।  

হাসপাতাল কর্তৃপক্ষ ও হামাস উভয়ই এ দাবি প্রত্যাখ্যান করে আসছে।

৭ অক্টোবর হামাস হঠাৎ ইসরায়েলে হামলা চালায়। এর পর ইসরায়েল গাজায় বিমান হামলা শুরু করে। সেই থেকে এ পর্যন্ত গাজায় ১১ হাজার ৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে চার ঘণ্টার আলোচনা শেষে বাইডেন গণমাধ্যমের কথা বলেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ