ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর গাজায় মাত্র চারটি হাসপাতাল চালু রয়েছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
উত্তর গাজায় মাত্র চারটি হাসপাতাল চালু রয়েছে: জাতিসংঘ

ইসরায়েলি বর্বরতায় ধ্বংসপ্রাপ্ত গাজার উত্তরে মাত্র চারটি হাসপাতাল চালু রয়েছে। এসব হাসপাতালে প্রচুর রোগী ও যুদ্ধে আক্রান্ত ভুক্তভোগী ভিড় করছেন।

আল জাজিরার লাইভ আপডেট থেকে এ তথ্য জানা গেছে। রোববার (২৪ নভেম্বর) সংবাদমাধ্যমটির প্রতিবেদনে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয়ের বরাত দিয়ে বলা হয়েছে, যুদ্ধের আগে উত্তরাঞ্চলে ২৪টি হাসপাতালে পরিচালিত হতো। এখন সেখানে মাত্র চারটি হাসপাতাল সেবা প্রদান করছে। হাসপাতালগুলো ছোট, কিন্তু হাজারো নতুন রোগী ভর্তি হচ্ছে।

দক্ষিণ গাজায় ১১টি হাসপাতাল ছিল। এসবের মধ্যে মাত্র আটটি তাদের কর্মপরিচালনা করছে।

পুরো উপত্যকার সচল হাসপাতালগুলোয় শয্যা ধারণক্ষমতা যুদ্ধের আগে ছিল ৩ হাজার ৫০০। এখন শয্যা কমে মাত্র ১ হাজার চারশোয় নেমে এসেছে। বহু রোগী হাসপাতালগুলো ভর্তি হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, দক্ষিণ গাজায় সচল হাসপাতালগুলোর মধ্যে মাত্র একটিতে গুরুতর ট্রমা মামলার চিকিত্সা বা জটিল অস্ত্রোপচার করার ক্ষমতা রয়েছে। বাকিগুলো সাধারণ চিকিৎসা দেওয়া হচ্ছে।

গত ৭ অক্টোবর থেকে যুদ্ধ শুরু হলে ইসরায়েলিরা গাজার ছোট-বড় প্রায় সব হাসপাতালেই হামলা চালায়। সর্বশেষ আল শিফা হাসপাতালে ‘অভিযান’ চালায় ইসরায়েলি সেনারা। একটি হাসপাতালের ইনকিউবেটরে থাকা সব শিশু মারা গেছে। বিদ্যুৎ বন্ধ করে দেওয়ায় প্রচুর রোগী চিকিৎসা সেবা পায়নি। জ্বালানি সরবরাহ না থাকায় একে একে বন্ধ হয়ে গেছে ৪০টিরও বেশি হাসপাতাল।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।