ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হামাস-ইসরায়েল যুদ্ধ

আলোচনায় যুদ্ধবিরতি, মেয়াদ বাড়তে পারে আরও চার দিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
আলোচনায় যুদ্ধবিরতি, মেয়াদ বাড়তে পারে আরও চার দিন

গাজায় চলমান যুদ্ধবিরতির মেয়াদ শেষ হচ্ছে মঙ্গলবার, তাই চলমান যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর জন্য চাপ দিচ্ছে মিশর, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এই মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে ইসরায়েলের মন্ত্রিসভায়ও।

 

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদন থেকে জানা যায়, চলমান যুদ্ধবিরতির পূর্ণাঙ্গ চুক্তির শর্তপূরণ সাপেক্ষে মেয়াদ বাড়াতে রাজি ইসরায়েল সরকার। রোববার ইসরায়েলের মন্ত্রিসভার বৈঠকে এই আলোচনা হয়।  

হামাস যদি প্রতিদিন ১০ জন করে জিম্মিকে মুক্তি দেয়, তাহলে একদিন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হতে পারে বলে মত দিয়েছে ইসরায়েলি মন্ত্রিসভা।

নতুন করে যুদ্ধবিরতি আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, মিশর এবং কাতারের মধ্যস্থতায় চলমান যুদ্ধবিরতি চুক্তিটি আরও চার দিন পর্যন্ত বাড়ানো হতে পারে। হামাস ইতিমধ্যে আরও চার দিনের জন্য লড়াই থামাতে সম্মত হয়েছে এবং আরও ১৫০ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে তাদের হাতে থাকা জিম্মিদের মধ্য থেকে ৫০ জনকে মুক্তি দিতে প্রস্তুত রয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যদি যুদ্ধবিরতি মেয়াদ বাড়ানোর আলোচনা বিফলে যায় তবে চলমান চারদিনের যুদ্ধবিরতি শেষ হলেই গাজায় পূর্ণ শক্তি নিয়ে পুনরায় হামলা শুরু করবে ইসরায়েলি বাহিনী। আর একথা তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন।

গত শুক্রবার গাজায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। কাতারের মধ্যস্ততায় সাময়িক এ যুদ্ধবিরতির চুক্তি করেছে ইসরায়েল ও হামাস।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।