ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ছিনতাই হওয়া ইসরায়েলি জাহাজ উদ্ধার করলো মার্কিন যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
ছিনতাই হওয়া ইসরায়েলি জাহাজ উদ্ধার করলো মার্কিন যুদ্ধজাহাজ

ইয়েমেনের হুতিদের হাতে আটক ইসরায়েলি মালিকানায় থাকা একটি জাহাজ উদ্ধার করেছে মার্কিন নৌবাহিনী।  

রবিবার এডেন উপসাগরে সশস্ত্র হুতি বিদ্রোহীদের দখলে নেওয়া একটি বাণিজ্যিক ট্যাঙ্কার থেকে জরুরি সাহায্যের ডাকে সাড়া দেয় ইউএস সেন্ট্রাল কমান্ড।

 মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস মেসন এর সহায়তায় এ সময় জাহাজ ছিনতায়ের সঙ্গে জড়িত পাঁচ জনকে আটক করে তারা।  

আল জাজিরাসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের থেকে জানা যায়, অজ্ঞাত কিছু বন্দুকধারী এডেন উপসাগর থেকে সেন্ট্রাল পার্ক নামের তেলের ট্যাংকারটি ছিনতাই করে নিয়ে যায়। এই জাহাজে করে তরল রাসায়নিক বহন করা হচ্ছিল। জাহাজটি পরিচালনা করে ইসরায়েলি মালিকানাধীন জোডিয়াক মেরিটাইম লিমিটেড। এটি লন্ডনভিত্তিক একটি আন্তর্জাতিক নৌযান ব্যবস্থাপনা কোম্পানি।  

গত সপ্তাহে ছিনতাই হওয়া মালবাহী ‘গ্যালাক্সি লিডার’ জাহাজটির মতো ‘সেন্ট্রাল পার্ক’ নামের জাহাজটিও  হুতি বিদ্রোহীরাই ছিনতাই করেছে ধারণা করা হচ্ছিল। কারণ ইসরায়েলি মালিকানায় থাকা আরও জাহাজ ছিনতাই করা হবে বলে ঘোষণা দিয়েছিল সংগঠনটি।

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, মার্কিন যুদ্ধজাহাজ এবং ওই ট্যাংকারটি লক্ষ্য করে ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত অংশ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়, কিন্তু তা লক্ষ্যভ্রষ্ট হয়ে জাহাজ থেকে ১০ নটিক্যাল মাইল দূরে এসে পড়ে ফলে জাহাজ বা নাবিকদের কোনও ক্ষতি হয়নি।   

ইউএস সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে বলেছে, তাদের প্রতিরোধের মুখে পাঁচজন সশস্ত্র ব্যক্তি জাহাজটি ছেড়ে দিয়ে তাদের ছোট নৌকায় পালানোর চেষ্টা করে। মার্কিন বাহিনী তাদের পিছু নিলে  শেষ পর্যন্ত আত্মসমর্পণ করে অস্ত্রধারীরা।

হুতি কর্তৃপক্ষ এই ঘটনার ব্যাপারে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।