ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলকে সমর্থন দিয়ে স্টারবাকসের ১১ বিলিয়ন ডলারের ক্ষতি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
ইসরায়েলকে সমর্থন দিয়ে স্টারবাকসের ১১ বিলিয়ন ডলারের ক্ষতি

বিশ্বব্যাপী রাজনৈতিক উত্তেজনার মধ্যে বয়কটে স্টারবাকসের বিক্রি কমে গেছে। পাশাপাশি কোম্পানিটি প্রায় ১১ বিলিয়ন ডলার মূল্য হারিয়েছে।

বিজনেস স্ট্যান্ডার্ডের খবরে এমনটি জানা গেল।

প্রতিবেদন থেকে জানা যায়, গাজায় ইসরায়েলি হামলায় সমর্থন জানানো নিয়ে ফিলিস্তিনের সমর্থনকারীরা স্টারবাকস বয়কটের ডাক দেন। ১৬ নভেম্বরের রেড কাপ প্রমোশনের পর থেকে ১৯ দিনে স্টারবাকসের শেয়ার ৮ দশমিক ৯৬ শতাংশ কমেছে, যা প্রায় ১১ বিলিয়ন ডলার ক্ষতির সমান।  

টানা ১২ স্টক মার্কেট সেশনে স্টারবাকসের শেয়ার দাম কমেছে, যা ১৯৯২ সালে কোম্পানিটি পাবলিক হওয়ার পর থেকে সর্বোচ্চ। কোম্পানিটির শেয়ারের দাম ৯৫ দশমিক ৮০ ডলারের আশপাশে।

এক শিল্প বিশ্লেষক বলেন, গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে চলমান বয়কটের মধ্যে অসন্তোষের অন্তঃপ্রবাহ কোম্পানির ভবিষ্যতের জন্য চ্যালেঞ্জের ইঙ্গিত দেয়।  

সম্প্রতি স্টারবাকসের সিইও লক্ষ্মণ নরসিমহান বলেন, তিনি সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং গ্রাহকদের আচরণ পরিবর্তন সত্ত্বেও কোম্পানির বৈচিত্র্যময় চ্যানেল ও গ্রাহকদের জড়িত করার ক্ষমতা সম্পর্কে আশাবাদী।

বয়কটের ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর মিশরের স্টারবাকস নভেম্বরের শেষের দিকে শ্রমিকদের ছাঁটাই করে খরচ কমাতে বাধ্য হয়।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।