ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘অবন্ধু’ দেশকে নববর্ষের শুভেচ্ছা জানাবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
‘অবন্ধু’ দেশকে নববর্ষের শুভেচ্ছা জানাবে না রাশিয়া

মস্কো যেসব দেশের নেতাদের অবন্ধুসুলভ মনে করে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষ থেকে তাদের নতুন বছর ও বড়দিনের শুভেচ্ছা পাঠানো হবে না।  

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার রুশ বার্তা সংস্থা তাসকে এ কথা বলেছেন।

রাশিয়ার বন্ধু ও মিত্র দেশগুলো শুভেচ্ছাবার্তা পাবে বলেও জানান তিনি।  

ডিসেম্বরে পুতিন ঐতিহ্যগতভাবেই বিশ্বের বর্তমান ও সাবেক নেতাদের আনুষ্ঠানিক বার্তা দিয়ে থাকেন। এ বার্তায় তিনি আসন্ন ছুটির দিনগুলোর জন্য শুভকামনা জানান তিনি।  

ওয়াশিংটন এবং এর মিত্রদের সঙ্গে মস্কো যে নজিরবিহীন উত্তেজনা অনুভব করছে, তাতে শুভেচ্ছাবার্তার প্রাপকদের তালিকা কিছুটা সংক্ষিপ্ত হয়েছে।

চলতি বছর কারা শুভেচ্ছাবার্তা পাচ্ছেন, এমন প্রশ্নের জবাবে পেসকভ বলেন, অবন্ধুসুলভ কাউকে পুতিন তার শুভেচ্ছা পাঠাবেন না। বন্ধু দেশগুলো শুভেচ্ছাবার্তা পাবে।

তালিকায় ঠিক কারা আছেন, সে সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেননি।  

গেল বছর ক্রেমলিনের প্রকাশ করা প্রাপকদের তালিকায় হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান ও সার্বিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক ছাড়া আর কোনো পশ্চিমা নেতার নাম ছিল না।  ২০২২ সালে অনেক আন্তর্জাতিক সংস্থার প্রধানকেও শুভেচ্ছাবার্তা পাঠানো হয়নি।  

বেলগ্রেডের ঐতিহ্যগতভাবে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল, যা মস্কো ও কিয়েভের মধ্যে দ্বন্দ্বের মধ্যে ঠিক রয়েছে। রাশিয়ার সঙ্গে বেশিরভাগ ইউরোপীয় দেশগুলোর সম্পর্কের অবনতি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।