ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজা থেকে কয়েক হাজার সেনা প্রত্যাহার করছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
গাজা থেকে কয়েক হাজার সেনা প্রত্যাহার করছে ইসরায়েল

ইসরায়েলি সামরিক বাহিনী ঘোষণা দিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে কয়েক হাজার সেনা প্রত্যাহার করবে। অক্টোবরে যুদ্ধ শুরুর পর এটি বড় ধরনের সেনা প্রত্যাহারের ঘটনা।

খবর আল জাজিরার।  

এক বিবৃতিতে সামরিক বাহিনী সোমবার বলেছে, পাঁচ ব্রিগেড বা কয়েক হাজার সেনা প্রশিক্ষণ ও বিশ্রামের জন্য গাজা উপত্যকা থেকে সরিয়ে আনা হচ্ছে।
 
ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি এটি স্পষ্ট করেননি, সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের অর্থ এমন হবে কি না যে, যুদ্ধ নতুন কোনো দশায় প্রবেশ করছে। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি প্রথমবার সেনা প্রত্যাহারের ঘোষণা দেন।
 
শ্লোমো ব্রোম নামে এক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ইসরায়েলি সামরিক বাহিনীর কৌশলগত পরিকল্পনা বিভাগের দায়িত্বে ছিলেন। তিনি বলেন, মার্কিন চাপের কারণে সেনা সরানো হয়ে থাকতে পারে। ইসরায়েল যেভাবে যুদ্ধ পরিচালনা করছে, এই সেনা সরানো তাতে পরিবর্তনের ইঙ্গিত হতে পারে।

তিনি বলেন, যুদ্ধ বন্ধ হচ্ছে না। এটি ভিন্ন ধরনের অভিযানের শুরু।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ২১ হাজার ৯৭৮ ফিলিস্তিনির প্রাণ গেছে। অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী গেল সপ্তাহে বলে, অক্টোবরের শেষদিকে শুরু হওয়া স্থল অভিযানে তাদের অন্তত ১৭২ সেনার প্রাণ গেছে।  
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।