ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর গাজায় বোমাবর্ষণ বন্ধ করতে প্রস্তুত বলে ইঙ্গিত ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
উত্তর গাজায় বোমাবর্ষণ বন্ধ করতে প্রস্তুত বলে ইঙ্গিত ইসরায়েলের

ইসরায়েল ফিলিস্তিনের গাজার উত্তর অংশে বোমাবর্ষণ বন্ধ করতে প্রস্তুত বলে ইঙ্গিত দিয়েছে। দেশটি বলছে, তারা উপত্যকাটির এ অংশে হামাসকে ভেঙে দিয়েছে।

খবর আল জাজিরার।  

সামরিক বাহিনীর মুখপাত্র বলেন, ৮ হাজার যোদ্ধাকে হত্যার পর ইসরায়েলি বাহিনী উত্তর গাজায় হামাসের সামরিক ফ্রেমওয়ার্ক সম্পূর্ণভাবে ভেঙে দিয়েছে। এখন বড় ধরনের যুদ্ধ অভিযান শেষ হবে।

তিনি বলেন, হামাস যোদ্ধারা কোনো ফ্রেমওয়ার্ক ও কমান্ডার ছাড়াই এখনো উপস্থিত রয়েছে। ইসরায়েলের দিকে বিক্ষিপ্তভাবে রকেট চালানোর পাশাপাশি বিক্ষিপ্ত যুদ্ধ এখনো প্রত্যাশিত। তবে হামাস আর এ অঞ্চলে সংগঠিতভাবে কাজ করছে না।  

সামরিক বাহিনী উত্তর গাজায় সৈন্য মোতায়েনের কথা বলেনি, তবে মুখপাত্র বলেন, সামরিক বাহিনী অঞ্চলটিতে অর্জন আরও বাড়াতে থাকবে। আমরা এখন গাজার মধ্য ও দক্ষিণ অংশে হামাসকে ভেঙে দেওয়ার ওপর মনোনিবেশ করেছি।  

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে ইসরায়েলে  এক হাজার ১৪০ জন নিহত হন। ২৪০ জনকে জিম্মি করে নিয়ে  যায় হামাস। এর পর থেকে ইসরায়েলি বাহিনী ড্রোন, ক্ষেপণাস্ত্রের সঙ্গে স্থল বাহিনী ব্যবহার করে হামলা চালিয়ে আসছে।  

গাজায় এখন নিহতের সংখ্যা ২৩ হাজার ছুঁইছুঁই। আহত হয়েছেন ৫৮ হাজারের বেশি। অনেকে নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে, বোমায় ধ্বংস হয়ে যাওয়া ভবনের নিচেও অনেকে চাপা পড়েছেন।  

২৩ লাখ বাসিন্দার গাজা উপত্যকায় বহু মানুষ এখন ঘরছাড়া। তারা খাবার ও আশ্রয়ের জন্য লড়াই করছে।  

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।