ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় দৈনিক নিহতের সংখ্যা একুশ শতকের সব ছাড়িয়ে গেছে: অক্সফাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
গাজায় দৈনিক নিহতের সংখ্যা একুশ শতকের সব ছাড়িয়ে গেছে: অক্সফাম

গাজায় বেসামরিক হত্যা সাম্প্রতিক ইতিহাসে নজিরবিহীন মাত্রায় পৌঁছেছে। পর্যবেক্ষক গোষ্ঠীগুলো এমনটি বলছে।

তিন মাসের বেশি সময় ধরে উপকূলীয় উপত্যকাটিতে যুদ্ধে ইসরায়েল হামলা চালিয়েই যাচ্ছে।  

ব্রিটেনভিত্তিক দাতাগোষ্ঠী অক্সফাম বৃহস্পতিবার বলছে, গাজায় ইসরায়েলের যুদ্ধে দৈনিক ফিলিস্তিনি নিহতের সংখ্যা ২১ শতাব্দীর অন্যান্য বড় সংঘাতকে ছাড়িয়ে গেছে। যারা বেঁচে আছেন, তারা ক্ষুধার ঝুঁকি, রোগ ও শীতল আবহাওয়ার সঙ্গে লড়াই করছেন। আর ইসরায়েলি বোমাবর্ষণ তো চলছেই।

অক্সফাম এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলের সামরিক বাহিনী প্রতিদিন গড়ে ২৫০ ফিলিস্তিনিকে হত্যা করছে। সাম্প্রতিক বছরগুলোতে হওয়া যে কোনো বড় ধরনের সংঘাতকেও এ সংখ্যা ছাড়িয়ে গেছে।  

তুলনা বিচারে সংস্থাটি কয়েকটি সংঘাতের উদাহরণ দিয়েছে। সিরিয়ায় দৈনিক প্রাণহানি ৯৬ দশমিক ৫, ইরাকে ৫০ দশমিক ৮, ইউক্রেনে ৪৩ দশমিক ৯, আফগানিস্তানে ২৩ দশমিক ৮ ও ইয়েমেনে ১৫ দশমিক ৮।

অক্সফাম বলছে, গাজায় ত্রাণ প্রবেশে ইসরায়েলের বিধিনিষেধের কারণে সংকট আরও জটিল হয়েছে, যেখানে সাপ্তাহিক খাদ্য সহায়তার মাত্র ১০ শতাংশ প্রবেশ করে। এতে ইসরায়েলের বিরামহীন বোমাবর্ষণ থেকে বেঁচে থাকাদের লোকেদের ক্ষুধার গুরুতর ঝুঁকি তৈরি করে বলেও জানায় সংস্থাটি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র-ভিত্তিক অধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ২০২৪ সালের প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, গাজায় বেসামরিক নাগরিকেরা হামলার শিকার হয়েছেন, নির্যাতনের শিকার হয়েছেন, নিহত হয়েছেন, যা ইসরায়েল-ফিলিস্তিনের সাম্প্রতিক ইতিহাসে নজিরবিহীন।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।